কৃষি আইনের প্রতিবাদে লাইভ মডেল! মুখ্যমন্ত্রীর সঙ্গে স্টেজ শেয়ার মহসিনের

লাইভ মডেল হিসেবে টানা তিন দিন ধরনা মঞ্চের গা ঘেঁষে রাখা একটি ট্রাক্টরের উপর বসে থাকবেন মহসিন। 

Reported By: অয়ন ঘোষাল | Updated By: Dec 8, 2020, 06:20 PM IST
কৃষি আইনের প্রতিবাদে লাইভ মডেল! মুখ্যমন্ত্রীর সঙ্গে স্টেজ শেয়ার মহসিনের
নিজস্ব চিত্র

অয়ন ঘোষাল : মহসিন মল্লিক। হুগলির হরিপালের বাসিন্দা। পেশায় ভাগ চাষী। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সিঙ্গুর আন্দলনের সময় থেকেই বেচারাম মান্নার হাত ধরে তৃণমূলে নাম লেখান মহসিন। তারপর থেকে দলের একনিষ্ঠ সৈনিক। কিন্তু এতদিন কলকাতায় আসা হয়ে ওঠেনি তাঁর। এই প্রথম কলকাতায় আসা। আর প্রথমবার দলীয় কর্মসূচিতে কলকাতায় এসেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে কার্যত মঞ্চ ভাগ করে নেবেন তিনি।  

এর আগে ২০১৭ -র ২১ জুলাই একবার কলকাতায় আসার কথা হয়েছিল। তবে শারীরিক অসুস্থতার কারণে শেষ মুহুর্তে তা বাতিল হয়ে যায়। নেত্রীকে একাধিকবার কাছ থেকে দেখেছেন মহসিন। তবে প্রতিবারই সিঙ্গুর বা জেলার অন্য কোনও প্রান্তে। এবার কলকাতায় তিনি। শুধু তাই নয়, এবার আক্ষরিক অর্থেই মমতা ব্যানার্জির সঙ্গে 'স্টেজ শেয়ার' করবেন তিনি। কীরকম? 

কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মেয়ো রোডে গান্ধীমূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভে সামিল হয়েছে তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গ কিষাণ ক্ষেত-মজদুর সংগঠনের সেই অবস্থান মঞ্চে মহসিন হচ্ছেন লাইভ মডেল। নিজের পেশার সংকটকে লাইভ মডেল হয়ে সবার সামনে তুলে ধরবেন তিনি। লাইভ মডেল হিসেবে টানা তিন দিন অর্থাৎ ৮ থেকে ১০ ডিসেম্বর, ধরনা মঞ্চের গা ঘেঁষে রাখা একটি ট্রাক্টরের উপর বসে থাকবেন মহসিন। 

ট্রাক্টরের উপর মহসিনের মাথার উপর ঝুলছে প্রতীকী ফাঁসির দড়ি। আর সামনে রাখা হাল, ধান ভর্তি ঝুড়ি। ট্রাক্টরের পাশেই শস্যদানা ও শাকসবজি দিয়ে সাজানো অবস্থান মঞ্চ। মঞ্চের গায়ে লেখা রয়েছে স্লোগান। তবে সবকিছুর মধ্যে ধরনা মঞ্চের অন্যতম প্রধান আকর্ষণ এখন মহসিন। আগামী ১০ তারিখ এই কর্মসূচিতে যোগ দেবেন মুখ্যমন্ত্রী। শোনা যাচ্ছে, মঞ্চে মুখ্যমন্ত্রী বক্তব্য রাখার সময়, ঠিক তাঁর পাশেই এই ট্রাক্টরে এভাবেই অনড় হয়ে বসে থাকতে দেখা যাবে মহসিনকে।

আরও পড়ুন, 

রানিগঞ্জের সভামঞ্চ থেকে সংবাদমাধ্যমের সম্মান নিয়ে সরব হলেন মুখ্যমন্ত্রী

নিজেরা মিছিল করে নিজেরা লোক মারে, BJP ঝড়ের বেগে কুত্সা করে : Mamata

.