Mal Bazar: দীর্ঘদিন ধরে বন্ধ মালবাজারের জৈবসার তৈরির কারখানা! আগাছার মাঝেই চলছে নেশার অসামাজিক ঠেক...

Mal Bazar: বহু টাকা খরচ করে তৈরি হওয়া  মালের জৈব সার তৈরির কারখানা বন্ধ বহুদিন যাবত। সরব বিরোধীরা। বিরোধীদের দাবি, পুরসভার কাটমানি খাওয়া হয়ে গেছে, তাই এখন বন্ধ করে দিয়েছে এই কারখানা।

Updated By: May 23, 2024, 02:37 PM IST
Mal Bazar: দীর্ঘদিন ধরে বন্ধ মালবাজারের জৈবসার তৈরির কারখানা! আগাছার মাঝেই চলছে নেশার অসামাজিক ঠেক...

অরূপ বসাক: দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে মালবাজার শহরের জৈবসার তৈরির কারখানা।বন্ধ গেটের ভিতরে আগাছার মাঝে নেশার  অসামাজিক  ঠেক তৈরি হয়েছে বলে অভিযোগ। 
মালবাজার শহরের ২ নম্বর ওয়ার্ডের মাল নদীর ধারে শ্মশান ঘাটের পাশে কয়েক বছর আগে মাল পৌরসভার উদ্যোগে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের মাধ্যমে গড়ে তোলা হয়েছিল এই জৈব সার কেন্দ্র। একটি বেসরকারি সংস্থা এই প্রকল্প পরিচালনার দায়িত্ব পায়।

আরও পড়ুন: Lok Sabha Election 2024: আজ ভাঙ্গরে মুখোমুখি দুই নেতা! ভোটের প্রচারে অভিষেক-নওশাদ...
উদ্দেশ্য ছিল শহরের সমস্ত জৈব বহ্য একত্রিত করে এই কেন্দ্রে আনা হবে। তারপর বিভিন্ন পদ্ধতি ও প্রক্রিয়ার মাধ্যমে তৈরি হবে উন্নত মানের জৈব সার। সেই সার বাজার জাত করে রোজগার করা হবে। কর্ম সংস্থান হবে, শহর হবে নির্মল ও পরিস্কার। কিন্তু এক দুবছর চলার পর বন্ধ হয়ে যায় এই কারখানা। ককর্মহীন হয় এই কারখানায় যুক্ত শ্রমিকেরা। 
প্রথম দিকে শহরের বিভিন্ন মন্দিরের পুজার পর থেকে যাওয়া ফুল,বেলপাতা, ফলের খোসা সহ বিভিন্ন বাড়ি ও বাজার থেকে বহ্য জৈব সংগ্রহ করে সার তৈরির কাজ ভালোই চলছিল। তৈরি হচ্ছিল উন্নত মানের জৈব সার। আশেপাশের চা বাগান ও কৃষি ক্ষেত্রে ভালোই চাহিদা ছিল। কিন্তু, সমস্যা হয় কিছুদিন পর, কাঁচা মাল অর্থাৎ বহ্য জৈব যোগানে ঘাটতি দেখা দেয়। এইভাবে বেশকিছু দিন চলার পর হটাৎ করেই বন্ধ হয়ে এই কেন্দ্র। দীর্ঘদিন বন্ধ থাকায় বর্তমানে ওই কেন্দ্রের চত্বরে আগাছায় ভরে গেছে। লোহার গেট ও দেওয়ালে স্থানীয় মহিলারা জামাকাপড় শুখায়। স্থানীয় মানুষের অভিযোগ জৈবসার কেন্দ্রের ভিতরে গড়ে উঠেছে নেশাখোরদের ঠেক। 

আরও পড়ুন: Cyclone Remal Updates | Bengal Weather Update: ওডিশা, বাংলাদেশ, সুন্দরবন! ভয়ংকর ভাবে তছনছ হতে চলেছে দৈত্য 'রিমেল'র বন্য গতিতে?
কি কারণে এই কেন্দ্রের এই অবস্থা?  জানতে চাওয়া হলে মাল পৌরসভার চেয়ারম্যান স্বপন সাহা বলেন, ভালোই উৎপাদন হচ্ছিল, বাজারে চাহিদাও ছিল। কিন্তু, বহ্য জৈবের অভাবে সার তৈরি ও সামগ্রিক উৎপাদনে ঘাটতি দেখা দেয়। লোকসানে রান করছিলো এই কারখানা।  তাই বন্ধ করা হয়।  চেষ্টা করা হচ্ছে আবারও চালু করার। 
তবে বিরোধীরা কিন্তু, এনিয়ে কটাক্ষ করতে ছারেনি। বিজেপি মাল টাউন মন্ডল সভাপতি নবীন সাহা, বলেন, মাল পুরসভা দুর্নিতিগ্রস্ত। এলাকায় বিভিন্ন প্রকল্পে কাটমানি খেয়েছে পুরসভা। এই সার কারখানার কাটমানি খাওয়া হয়ে গেছে, সেই কারনে অজুহাত দেখিয়ে বন্ধ করে দিয়েছে এই কারখানা। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.