স্টিয়ারিং-এর পাশে 'সেভ ড্রাইভ, সেভ লাইভ' স্টিকার সাঁটার নির্দেশ মমতার

মুখ্যমন্ত্রী বলেন, "আপনারাই তো উদাহরণ তৈরি করবেন...সবাই স্টিকার লাগাবেন"।

Updated By: Jul 9, 2018, 09:32 PM IST
স্টিয়ারিং-এর পাশে 'সেভ ড্রাইভ, সেভ লাইভ' স্টিকার সাঁটার নির্দেশ মমতার

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের সব গাড়ির স্টিয়ারিং-এর ঠিক পাশেই 'সেভ ড্রাইভ, সেভ লাইভ' লেখা স্টিকার সাঁটিয়ে রাখতে হবে। সোমবার উত্তরকন্যায় জলপাইগুড়ির প্রশাসনিক বৈঠক থেকে এমনই মৌখিক নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সাফ কথা, সব গাড়িতেই এই স্টিকার সাঁটাতে হবে। আর এই স্টিকার দেবে রাজ্য সরকার।

মমতার এই নির্দেশ শুধুমাত্র সাধারণ মানুষের জন্য নয়। এদিন তিনি স্পষ্ট করে বলে দিয়েছেন, পুলিসের গাড়িতে এবং মন্ত্রীদের গাড়িতেও এই স্টিকার ব্যবহার করতে হবে। পুলিস ও মন্ত্রীদের গাড়ির চালকদের এদিন বিশেষ করে সাবধানে গাড়ি চালানোর পরামর্শ দিয়েছেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, "আপনারাই তো উদাহরণ তৈরি করবেন...সবাই স্টিকার লাগাবেন"।

কিন্তু, হঠাত্ স্টিকার কেন?

বেশ কয়েক বছর ধরেই পথ নিরাপত্তায় জোর দিতে 'সেভ ড্রাইভ, সেভ লাইভ'- নামক সচেতনতা কর্মসূচি গ্রহণ করেছে রাজ্য সরকার। রাস্তার মোড়ে মোড়ে মুখ্যমন্ত্রী ও স্থানীয় জনপ্রতিনিধিদের ছবি-সহ 'সেভ ড্রাইভ, সেভ লাইভ'-এর প্রচারও চোখে পড়ে। এতে পথ দুর্ঘটনা কিছুটা এড়ানো গেলেও, দুর্ঘটনায় তেমনভাবে রাশ টানা যায়নি। রবিবারই উত্তর দিনাজপুরে পুলিসের একটি গাড়ি দুর্ঘটনার কবলে পড়ে। এরপরই আজ স্টিকারের নিদান দেন মুখ্যমন্ত্রী। স্টিয়ারিং-এর পাশে 'সেভ ড্রাইভ, সেভ লাইভ' বার্তা লেখা থাকলে সেখানে নিশ্চিতভাবেই চোখ পড়বে চালকের। আর তার ফলে, প্রতি মুহূর্তেই তিনি সচেতন হবেন। সম্ভবত এমন পরিকল্পনা থেকেই মুখ্যমন্ত্রী এদিন স্টিকার ব্যবহারের নির্দেশ দিয়েছেন বলে মনে করা হচ্ছে। তবে স্টিকার লাগানোর বিষয়ে রাজ্যে এখনও কোনও আইন প্রণয়ন হয়নি। আরও পড়ুন- সুখবর! বিপুল বেতন বৃদ্ধি পার্শ্ব শিক্ষকদের

.