Mamata Banerjee: ইউপিএসসি'র রেজাল্ট নারীর সাফল্যের মঞ্চে ঘটিয়ে দিল দিদি-মোদী সংঘাত...

Mamata Banerjee On Four UPSC Topper Girls: তোমরাই হলে শক্তি, এ দেশের যে অসংখ্য মেয়ে ন্যায়বিচারের জন্য লড়ছে তাঁদের তোমরাই উদ্দীপনা জোগাবে। আগামীদিনে তোমরা এক শক্তিশালী ভারত গড়়ে তোলো! তোমাদের অনেক শুভেচ্ছা। ধন্যবাদ!

Updated By: May 24, 2023, 07:02 PM IST
Mamata Banerjee: ইউপিএসসি'র রেজাল্ট নারীর সাফল্যের মঞ্চে ঘটিয়ে দিল দিদি-মোদী সংঘাত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউপিএসসি-তে রেজাল্ট বেরতেই দেখা গেল এবার প্রথম চারে চারজন-ই মেয়ে! যা নিয়ে গোটা দেশই উল্লসিত। উল্লসিত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এবং এই উল্লসিত মোডেই আজ ২৪ মে বিকেল ৩টে ৩৫ মিনিট নাগাদ একটি ট্যুইট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যে-ট্যুইটে সমাজে মেয়েদের এগিয়ে যাওয়াকে একটি বিশেষ ঘটনা বলে চিহ্নিত করে তিনি খুব সূক্ষ্ম ভাবে কিন্তু দারুণ কৌশলের সঙ্গে রাজনৈতিক একটা আক্রমণও শানিয়েছেন তাঁর এই মুহূর্তের সব চেয়ে বড় রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে!

আরও পড়ুন: Subhadip Pal | Madan Mitra: বাড়ি ফিরল শুভদীপের নিথর দেহ, শোকস্তব্ধ পরিবার

গতকালই প্রকাশিত হয়েছে পাবলিক সার্ভিস ২০২২ পরীক্ষার ফলাফল। আইএএস, আইপিএস, আইএফএস-সহ কেন্দ্রীয় সরকারের সিভিল সার্ভিসের বিভিন্ন শাখায় নিয়োগের জন্য মোট ৯৩৩ জনের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। দেখা গিয়েছে ইউপিএসসি-তে এবার জয়জয়কার 'বেটিদের'ই। রেজাল্ট বেরতেই দেখা গেল এবার প্রথম চারে চারজন-ই মেয়ে! 

এঁদের মধ্যে প্রথম হয়েছেন ইশিতা কিশোর। ইশিতা দিল্লি ইউনিভার্সিটির শ্রীরাম কলেজ থেকে কমার্সে স্নাতক। দ্বিতীয় হয়েছেন গরিমা লোহিয়া। গরিমাও দিল্লি ইউনিভার্সিটির কিরোরিমাল কলেজ থেকে কমার্সে স্নাতক। তৃতীয় হয়েছেন উমা হারাথি এন। উমা হায়দরাবাদ আইআইটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক। চতুর্থ হয়েছেন স্মৃতি মিশ্র। দিল্লি ইউনিভার্সিটির মিরান্ডা হাউজ অফ কলেজ থেকে স্নাতক।

এই ঘটনাকে উল্লেখ করেই মুখ্যমন্ত্রী ওই ট্যুইটটি করেছেন। দীর্ঘ ওই ট্যুইটে প্রথমেই তিনি সফল পরীক্ষার্থী যাঁরা অচিরেই সিভিল সার্ভিসে অংশ নেবেন তাঁদের ধন্যবাদ জানিয়েছেন। বিশেষ করে মেয়েদের যাঁরা সফল প্রার্থীদের ৩৪ শতাংশ! আর এই সূত্রেই তিনি ওই প্রথম ৪ কৃতিকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন, এবার মেয়েদের এগিয়ে আসতে হবে। এগিয়ে এসে এই সমাজের মূল্যবোধকে এমন উচ্চতায় তুলে ধরতে হবে যেখানে মেয়েদের ক্যাটকলিং (চিৎকার করে এমন কিছু কারও সম্বন্ধে বলা যা অবমাননাকর)অচিরেই বন্ধ হবে, যেখানে গণধর্ষণকে আড়াল করার আগে অনন্ত দুবার ভাবতে হবে, যেখানে আমাদের সুন্দর দেশ ও নারীসমাজকে অবহেলা জানানোর আগে এই পুরুষসমাজকে দুবার ভাবতে হবে! সফল মেয়েদের সম্বোধন করে তিনি শেষে বলেন-- তোমরাই হলে শক্তি, এ দেশের যে অসংখ্য মেয়ে ন্যায়বিচারের জন্য লড়ছে তাঁদের তোমরাই উদ্দীপনা জোগাবে। আগামীদিনে তোমরা এক শক্তিশালী ভারত গড়়ে তোলো!

আরও পড়ুন: G20 Tourism Meeting: কাশ্মীরে আয়োজিত জি-২০ বৈঠকে যোগ দেবে না চিন! কেন?

আদ্যন্ত সামাজিক দৃষ্টিকোণ থেকে করা এক ট্যুইট। পুরোপুরি নারীর ক্ষমতায়নের কথা বলা একটি ট্যুইট। কিন্তু সত্যিই কি শুধু তাই? এখানে কি মোদীর 'ও দিদি-- ও দিদি' চিৎকারকে সমালোচনা করা হল না? এখানে কি বিলকিস বানু কাণ্ডের কথা বলা হল না? এখানে কি উত্তর প্রদেশে যেসব নারী অবমাননাকর ঘটনাগুলি ঘটছে তার একটা ইঙ্গিত দেওয়া নেই?   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.