Mamata Banerjee | Union Budget 2023: গরিব লোকের বাজেট আমার করতে ৩০ মিনিট লাগত! নির্মলাকে ঠেস মমতার

পালটা কটাক্ষ করেছেন বিজেপি নেতা দিলীপ ঘোষ। দিলীপের তির্যক মন্তব্য, 'উনি তো ট্রেড মিলে বাজেট করেন। ওই জন্যই তো আধ ঘণ্টায় বাজেট করতে পারেন। এইভাবেই তো বাংলা চলছে।'

Updated By: Feb 1, 2023, 03:17 PM IST
Mamata Banerjee | Union Budget 2023: গরিব লোকের বাজেট আমার করতে ৩০ মিনিট লাগত! নির্মলাকে ঠেস মমতার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'কোনও ভবিষ্যৎদর্শী নয়, পুরোটাই সুবিধাবাদী এই বাজেট। বাজেটে কোনও আশার আলো নেই। বাজেটে অমাবস্যার ঘোর অন্ধকার। বাজেটে বেকারদের জন্য কিছু নেই। গরিব বিরোধী এই বাজেট। বাজেটে গরিব মানুষকে বঞ্চনা করা হয়েছে। ধিক্কার জানাই এমন বাজেটকে। কী করে গরিব লোকের বাজেট করতে হয় জানি। আমায় দিলে ৩০ মিনিটে করে দিতাম!' বীরভূমের বোলপুরে প্রশাসনিক সভামঞ্চ থেকে এভাবেই নির্মলা সীতারামণের ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটকে তীব্র কটাক্ষে বিঁধলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। যার পালটা কটাক্ষ করেছেন আবার বিজেপি নেতা দিলীপ ঘোষ। দিলীপের তির্যক মন্তব্য, 'উনি তো ট্রেড মিলে বাজেট করেন। ওই জন্যই তো আধ ঘণ্টায় বাজেট করতে পারেন। এইভাবেই তো বাংলা চলছে।'

নির্মলা সীতারামণের বাজেটকে কটাক্ষ করে মমতা আরও বলেন, '১০০ দিনের কাজে বরাদ্দ কমেছে। উজ্জ্বলা যোজনায় গ্যাস মিলছে না। গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৭০ টাকা। মুদ্রাস্ফীতি যেখানে বাড়ছে, সেখানে আয়করে ছাড় দিয়ে লাভ নেই।' প্রসঙ্গত, এবার বাজেটে আয়করে ঊর্ধ্বসীমা বাড়ানোর কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। নির্মলা সীতারামণ ঘোষণা করেছেন, পুরনো ও নতুন দুই কর কাঠামোর ক্ষেত্রেই ৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে কোনও আয়কর নেই। একইসঙ্গে নতুন কর কাঠামোয় রিবেট বা ছাড়ের ঊর্ধ্বসীমা-ও বাড়ানো হল ৭ লাখ। অর্থাৎ, নতুন কর কাঠামোয় রিবেট সহ ৭ লাখ টাকা পর্যন্ত আয় করশবূন্য, কোনও কর দিতে হবে না। নতুন কর কাঠামোই মূলত এবার সবার জন্য প্রযোজ্য হবে। একইসঙ্গে আরও সরল করা হবে আয়কর রিটার্ন পদ্ধতি।

আয়করে বড় ঘোষণার পাশাপাশি এবার বাজেটে আবাস যোজনায় বরাদ্দ বাড়ানোর কথা ঘোষণা করেছেন নির্মলা সীতারামণ। রাজ্য সরকারে বারেবারই অভিযোগ করে আবাস যোজনার টাকা আটকে দিয়েছে কেন্দ্র। তবে এবার তাঁর বাজেট বক্তৃতায় নির্মলা ঘোষণা করেছেন আবাস যোজনায় বাজেট বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ৭৯ হাজার কোটি টাকা। সেইসঙ্গে এবার বাজেটে রেলে বরাদ্দ ২.৪ লাখ কোটি টাকা। বাজেটে পরিকাঠামো ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছে ১০ লাখ কোটি টাকা।  

একইসঙ্গে নির্মলা সীতারামণ ঘোষণ করেন, আগামী ৩ বছরে কেন্দ্রের আবাসিক একলব্য স্কুলগুলিতে ৩৮,৮০০ শিক্ষক নিয়োগ করবে কেন্দ্র। পাশাপাশি ৭৪০ স্কুলে সহকারী শিক্ষক নিয়োগ করা হবে। এতে উপকৃত হবেন ৩.৫ লাখ উপজাতি পড়ুয়া। পাশাপাশি, দেশজুড়ে মোট ১৫৭টি নতুন নার্সিং কলেজে তৈরি করবে কেন্দ্র। পাশাপাশি জানান, উজ্জ্বলা যোজনায় ৯.৬ কোটি গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে। নির্মলার যে দাবি মানতে নারাজ মমতা!

আরও পড়ুন, Budget 2023 Income Tax Changes: নতুন কাঠামোয় ৭ লাখ পর্যন্ত কোনও আয়কর নয়! বিরাট ছাড়ের ঘোষণা নির্মলার

Budget 2023: নির্মলার বাজেট 'সপ্তর্ষি'! কোন ৭টি জিনিসকে অগ্রাধিকার?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.