কেন্দ্রের সঙ্গে সংঘাতে অনড়, নীতি আয়োগের বৈঠকে নেই মমতা

নীতি আয়োগের বৈঠকে না যাওয়ার কারণ হিসেবে লম্বা চিঠি লিখেছেন মমতা

Updated By: Jun 7, 2019, 02:00 PM IST
কেন্দ্রের সঙ্গে সংঘাতে অনড়, নীতি আয়োগের বৈঠকে নেই মমতা

নিজস্ব প্রতিবেদন: ভোট শেষ হলেও কেন্দ্রের সঙ্গে সংঘাতে অনড় মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১৫ জুন দিল্লিতে নীতি আয়োগের বৈঠকে তিনি যাচ্ছেন না। শুক্রবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখে সেকথাই জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন-প্রেমে 'কাঁটা', প্রেমিকাকে সঙ্গে নিয়েই স্ত্রীকে পেটালেন স্বামী  

নীতি আয়োগের বৈঠকে মমতা যাবেন কিনা তা নিয়ে একটা ধোঁয়াশা ছিলই। তবে লোকসভা নির্বাচনের প্রচারে যে তিক্ততা তা কাটিয়ে মমতা প্রধানমন্ত্রী মুখোমুখি হবেন এমনটাও মনে করছিল রাজনৈতিক মহল। ফলে রাজ্যের দাবিদাওয়া নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে বলে মনে করা হচ্ছিল।

প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর দ্বিতীয়বার শপথের অনুষ্ঠানে শেষপর্যন্ত যাননি মমতা। একটি সাংবিধানিক অনুষ্ঠান নিয়ে রাজনীতি হচ্ছে বলে তিনি অভিযোগ করেন। কিন্তু এবার নীতি আয়োগের বৈঠকে না যাওয়ার কারণ হিসেবে ৯টি পয়েন্ট হাজির করেছেন।

আরও পড়ুন-দুর্নীতির প্রতিবাদ, 'গানপয়েন্ট'এ রেখে বিডিও-কে 'মারধর', দফতরে লুঠপাট তৃণমূলনেতার  

মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর চিঠিতে লিখেছেন, এর আগে বহুবার নীতি আয়োগের কার্যকলাপ সম্পর্কে কেন্দ্রেকে চিঠি দেওয়া হয়েছিল। তা কেন্দ্র গ্রহণ করেনি। ২০১৫ সালের ১ জানুয়ারি নীতি আয়োগ গঠন করা হয়। কিন্তু তার বরাদ্দ ঘোষণা করার কোনও ক্ষমতা নেই। ফলে এই ধরনের প্রতিষ্ঠানের বৈঠকে যাওয়ার কোনও যৌক্তিকতা নেই।

মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, নীতি আয়োগের বরিষ্ঠ আধিকারিকরাই লিখেছেন তাঁদের হাতে ক্ষমতা দেওয়া হোক। আগের পরিকল্পনা কমিশন যে ক্ষমতা ছিল তা অন্তত দেওয়া উচিত। অর্থ কমিশনের প্রাক্তন প্রধানও মন্তব্য করেছেন নীতি আয়োগকে ক্ষমতা দেওয়া হোক।

.