কেন নেতাজিকে রাষ্ট্রনায়কের মর্যাদা দেওয়া হল না, ক্ষুব্ধ মমতা

বুধবার নেতাজির জন্মজয়ন্তির অনুষ্ঠান পালিত হয় দার্জিলিংয়ে। সেই অনুষ্ঠানের মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী নেতাজির প্রতি বঞ্চনা নিয়ে একের পর এক প্রশ্ন তোলেন।

Updated By: Jan 23, 2019, 05:24 PM IST
কেন নেতাজিকে রাষ্ট্রনায়কের মর্যাদা দেওয়া হল না,  ক্ষুব্ধ মমতা
সুতপা সেন

পাহাড় থেকে নেতাজির বঞ্চনার অভিযোগ তুলে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নেতাজির জন্মজয়ন্তির অনুষ্ঠান পালিত হয় দার্জিলিংয়ে। সেই অনুষ্ঠানের মঞ্চ থেকেই মুখ্যমন্ত্রী নেতাজির প্রতি বঞ্চনা নিয়ে একের পর এক প্রশ্ন তোলেন।
আরও পড়ুন: নেতাজির মৃত্যুদিন উল্লেখ করে টুইট! বিতর্ক উসকে দিল কংগ্রেস

তাঁর প্রশ্ন, স্বাধীনতার এত বছর পরও কেন নেতাজিকে রাষ্ট্রনায়কের মর্যাদা দেওয়া হল না? নেতাজির জন্মদিনে রাজ‍্যে ঘোষিত ছুটি।  কেন নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি হবে না সেই প্রশ্নও তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, বারবার দাবি জানানো সত্ত্বেও কেন্দ্রের কোনও হুঁশ নেই।

একই সঙ্গে নেতাজি অন্তর্ধান রহস্য নিয়েই প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী। তিনি জানতে চান, অন্তর্ধানের এত বছর পরও কেন সেই রহস‍্যের কিনারা হল না? এর পরই ম‍্যালের মঞ্চ থেকে আক্ষেপ ঝড়ে পড়ে মমতার বন্দ্যোপাধ্যায়ের গলায়। তিনি বলেন, " কোথায় গিয়েছিলেন,  কোথায় ছিলেন, কী হল শেষ পর্যন্ত, কিছুই জানতে পারল না দেশবাসী। খুব দুঃখের বিষয় এটা।"

আরও পড়ুন: ইচ্ছে করেই নেতাজিকে মৃত বলছে কংগ্রেস, দাবি গবেষকদের

মমতা জানান, অখণ্ড ভারত গড়ার স্বপ্ন দেখতেন নেতাজি। অসাম্প্রদায়িক, বিভেদহীন মানসিকতা ছিল তাঁর। ধর্ম, বর্ণ, জাতি নির্বিশেষে সবাইকে নিয়ে চলতে পারাটাই দেশের নেতার গুণ।

এই প্রসঙ্গ থেকেই তিনি নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে কটাক্ষ ছুঁড়ে দেন। বলেন, "আমি সেই নেতাকে মানি না, যিনি দেশকে টুকরো করতে চান। মানুষে মানুষে ভেদাভেদ করেন।  বিদ্বেষ ছড়ান।"

আরও পড়ুন: নেতাজির জন্মজয়ন্তিতে লালকেল্লায় বোস মিউজিয়ামের উদ্বোধনে মোদী

পাশাপাশি তিনি ঘোষণা করেন, গোটা পাহাড়ের আরও উন্নয়নের স্বার্থে  লোকসভা ভোটের পর জিটিএ চুক্তির পুনর্মূল‍্যায়ন করা হবে।

.