'কৃষকরাই দেশের আসল নায়ক' আন্দোলনকারীদের পাশে থাকার বার্তা দিয়ে টুইট মমতার

কেন্দ্রের তিন নয়া কৃষি আইন নিয়ে আজ সুপ্রিম কোর্টে শুনানি চলছে। শুনানি দিল্লি সীমানার কৃষক বিক্ষোভ নিয়েও। 

Updated By: Jan 11, 2021, 02:25 PM IST
'কৃষকরাই দেশের আসল নায়ক' আন্দোলনকারীদের পাশে থাকার বার্তা দিয়ে টুইট মমতার

নিজস্ব প্রতিবেদন: আন্দোলনকারী কৃষকদের পাশে থাকার বার্তা দিয়ে টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা। 'জয় জওয়ান, জয় কিষাণ', এই স্লোগান তাঁরই অবদান। কৃষক ভাই ও বোনেদের জন্য সবাই গর্বিত। কৃষকরাই দেশের আসল নায়ক। অবিলম্বে কৃষক-বিরোধী আইন প্রত্যাহার করে নিতেই হবে কেন্দ্রকে। কেন্দ্রের তিন নয়া কৃষি আইন নিয়ে আজ সুপ্রিম কোর্টে শুনানি। আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা সাফ জানিয়ে দিয়েছেন, দাবি না মানা হলে বিক্ষোভ-আন্দোলন ওঠার প্রশ্নই নেই। তার মধ্যেই এই টুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

কেন্দ্রের তিন নয়া কৃষি আইন নিয়ে আজ সুপ্রিম কোর্টে শুনানি চলছে। শুনানি দিল্লি সীমানার কৃষক বিক্ষোভ নিয়েও। শুনানি যতটুকু এগিয়েছে, তার ভিত্তিতে বলা যায় যে, ইতিমধ্যেই কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল কেন্দ্র। সুপ্রিম কোর্ট (supreme court)কেন্দ্রকে জানায়, কৃষি আইন (farm law) লাগু করা নিয়ে কেন্দ্র ও কৃষক সংগঠনের মধ্যে যে বিবাদ চলছে তার সৌহার্দ্যপূর্ণ সমাধান চায় শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানায়, কৃষি আইন যেন এখন স্থগিত রাখা হয় (put the law on hold)। কৃষকদের সঙ্গে বোঝাপড়ার জন্য সরকার যেন সময় নেয়। 

বিক্ষোভকারীদের সঙ্গে কেন্দ্রের আট দফা আলোচনার পরেও মেলেনি সমাধানসূত্র। আইন প্রত্যাহারে নারাজ মোদী সরকার। অন্যদিকে বিক্ষোভকারী কৃষকরাও জানিয়ে দিয়েছেন, আইন ওয়াপসি না হলে তাঁরা ঘর ওয়াপসিও করবেন না। এই পরিস্থিতিতে আইন বাতিলের দাবিতে বিক্ষোভ, কৃষি আইনের বৈধতা-সহ যাবতীয় আবেদনগুলিকে একত্রিত করে শুনানি সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি এস এ বোবদের বেঞ্চেই মামলার শুনানি। অন্যদিকে আগামী ১৫ জানুয়ারি বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে কেন্দ্রের নবম দফার বৈঠক। 

 

.