এক নজরে চিনে নিন পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল জগদীপ ধনকরকে

এক নজরে চিনে নিন পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপালকে

Updated By: Jul 20, 2019, 05:18 PM IST
এক নজরে চিনে নিন পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল জগদীপ ধনকরকে

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হচ্ছেন জগদীপ ধনকর। শনিবার রাষ্ট্রপতি ভবনের এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঘোষণা হয়। এক নজরে চিনে নিন পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপালকে-

জগদীপ ধনকর সুপ্রিম কোর্টের বর্ষীয়ান আইনজীবী। ভারতের অন্যতম নামি আইনজীবীদের তালিকায় তার নাম। তার পাশাপাশি রাজনীতির ক্ষেত্রেও সফল তিনি। জনতা দলের টিকিটে লড়ে রাজস্থানের ঝুনুঝুনু লোকসভা কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন তিনি। ১৯৮৯ থেকে ১৯৯১, নবম লোকসভায় সাংসদ ছিলেন তিনি। 

আরও পড়ুন : এবিভিপি-টিএমসিপি সংঘর্ষে ব্যাপক বোমাবাজি কল্যাণী কলেজে, গুরুতর জখম ২ পড়ুয়া

১৯৭৭ সালে রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে ওকালতি পাশ করেন জগদীপ ধনকর। সেই বছরই রাজস্থান হাইকোর্টে প্রাকটিস শুরু করেন তিনি। শুরু থেকেই আইনজীবি হিসাবে নিজের দক্ষতার প্রমাণ রাখেন। ১৯৮৬ সালে রাজস্থান হাইকোর্ট বার এশোসিয়েশনের কনিষ্ঠতম সভাপতি নির্বাচিত হন জগদীপ ধনকর। একাধিক পত্র-পত্রিকায় আইন সংক্রান্ত বিষয়ে নিয়মিত লিখতেন তিনি। এর পরেই জনতা দলের হাত ধরে পুরোদস্তুর সক্রিয় রাজনীতির জগতে প্রবেশ। অপরাধ আইনে দক্ষতার কারণে সুপ্রিম কোর্টে দেশের নামি আইনজীবীদের তালিকায় তাঁর নাম উঠে আসে। 

ছাত্রাবস্থা থেকেই আইন ধ্যানজ্ঞান এই দুঁদে আইনজীবীর। শুধু আইনই নয়, খেলাধুলার বিষয়েও সমান উত্সাহী জগদীপ ধনকর। টেবিল টেনিস ও সাঁতার তাঁর পছন্দের খেলা। নবীন প্রজন্মকে খেলাধুলায় উত্সাহ দেওয়ার জন্যও তিনি পরিচিত রাজস্থানে। রাজস্থান অলিম্পিক এসোশিয়েসানের সভাপতি ছিলেন তিনি। একাধিক সমাজসেবামূলক সংস্থার সঙ্গেও জড়িত জগদীপ ধনকর। অবসর সময়ে ভালবাসেন বই পড়তে, খেলা দেখতে ও গান শুনতে। 

.