আজকের বৃষ্টি বঙ্গে নিয়ে এল স্বস্তির বার্তা

সোমবার সকাল থেকেই আকাশ ছিল মেঘে ঢাকা। পরের দিকে মেঘ ডাকতে শুরু করে। নামে বৃষ্টি। বজ্রঘাতে রাজ্যের বিভিন্ন জায়গায় ৪০ জন আহত হয়েছে।

Updated By: Jun 11, 2018, 07:41 PM IST
আজকের বৃষ্টি বঙ্গে নিয়ে এল স্বস্তির বার্তা

নিজস্ব প্রতিবেদন:  প্রতীক্ষার অবসান। চাদিফাটা গরম থেকে অবশেষে রেহাই। কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঢুকে গেল বর্ষা। আগাম প্রস্তুতিতে তত্পর সেচদফতর। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন প্রান্তে বৃষ্টি হতে শুরু করেছে। সোমবার বিকালে বৃষ্টি হল কলকাতা ও পাশ্ববর্তী এলাকাতে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু এলাকাতেও বৃষ্টি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বর্ষা ঢুকবে সিকিমেও।

আরও পড়ুন:  প্রেমিকের সঙ্গে ফেসবুক লাইভে ছাত্রী যা করলেন, জানলার ফাঁক দিয়ে তা দেখে স্তম্ভিত মা!

এবছর নির্দিষ্ট সময়ের ৩ দিন আগেই বর্ষা ঢুকে গিয়েছে কেরলে। পশ্চিমবঙ্গে বর্ষা ঢোকার কথা ছিল এই সময়েই। সোমবার সকাল থেকেই আকাশ ছিল মেঘে ঢাকা। পরের দিকে মেঘ ডাকতে শুরু করে। নামে বৃষ্টি। এর পরে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে বর্ষা ঢোকার কথা ঘোষণা করে আবহাওয়া দফতর।

আরও পড়ুন: মায়ের ছিল এই ‘গুণ’, কসবায় নিহত শীলা চৌধুরীর অন্ত্যেষ্টির ছবি হোয়াটসঅ্যাপে পাঠাতে বললেন ছেলে

আবহাওয়া দফতর জানিয়েছে,  বর্ষা ঢোকায় পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপপ্রবাহ কমবে। তবে অস্বস্তি কমার এখনই কোনও লক্ষণ নেই। দক্ষিণবঙ্গে বর্ষার একমাত্র ভরসা ছিল বজ্রগর্ভ মেঘ।  বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ বাংলাদেশের দিকে সরে যায়। এর প্রভাবে সোম ও মঙ্গলবার পশ্চিমবঙ্গ, ওড়িশা, ছত্তিসগড়, ঝাড়খণ্ড ও সিকিমে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস।  বিকাল হতেই হল প্রতীক্ষার অবসান। গুমোট গরমের হাত থেকে মিলল কিছুটা রেহাই। বঙ্গে ঢুকল বর্ষা।

বর্ষার আগাম প্রস্ততিতে ইতিমধ্যেই তত্পর সেচদফতর। আধিকারিক ও ব্যারেজ কর্তৃপক্ষদের নিয়ে বৈঠক সেচমন্ত্রীর।  সদ্য দায়িত্বপ্রাপ্ত সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র জানিয়েছেন, ১ জুন থেকে খোলা হয়েছে সেন্ট্রাল কন্ট্রোল রুম।  সেচদফতর, জেলা, নবান্নের মধ্যে সমন্বয় রাখতে কন্ট্রোল রুম খোলা হয়েছে বলে জানান। পরিস্থিতির ওপরও কড়া নজর রাখা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

 

 

 

.