বড় ঘোষণা: জমি হস্তান্তরে মিউটেশন এবার অনলাইনেই

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি বৈপ্লবিকও বটে। এবার থেকে জমি কেনাবেচার ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতাকে মিউটেশনের জন্য  বিএলআরও দফতরে যেতে হবে না।''

Updated By: Dec 24, 2018, 04:42 PM IST
বড় ঘোষণা: জমি হস্তান্তরে মিউটেশন এবার অনলাইনেই

নিজস্ব প্রতিবেদন:  এবার থেকে জমি কেনাবেচায় মিউটেশন অনলাইনেই। রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি বৈপ্লবিকও বটে। এবার থেকে জমি কেনাবেচার ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতাকে মিউটেশনের জন্য  বিএলআরও দফতরে যেতে হবে না। অনলাইনেই মিউটেশন করা যাবে।” উল্লেখ্য, জমি কেনাবেচার ক্ষেত্রে অনেক সময়ই মিউটেশনের সময় টাকা চাওয়ার অভিযোগ উঠত। বিভিন্ন জেলায় প্রশাসনিক বৈঠক করার সময় মুখ্যমন্ত্রীর সামনেও এহেন অভিযোগ উঠেছে এসেছে একাধিকবার। তারপরই এই ‘বৈপ্লবিক’ সিদ্ধান্ত।

আরও পড়ুন: রথযাত্রা মামলা: বিজেপির জরুরিভিত্তিতে শুনানির আবেদন খারিজ শীর্ষ আদালতে

চর্মশিল্পে বাংলায় বিনিয়োগের ব্যাপারেও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান,  লেদার কমপ্লেক্সে ১০০০ জন নতুন করে বিনিয়োগ করতে চায়। এর জন্য ৩৫০ একর জমি দেবে । ৩ লক্ষ যুবকযুবতীর কর্মসংস্থান হবে এর ফলে। ইতিমধ্যেই এই চর্মশিল্পে ১ লক্ষ ২০ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে বলে জানান তিনি।

মুখ্যমন্ত্রী এদিন ঘোষণা করেন,  মেদিনীপুর খড়গপুরের খাসমহলে ১ লক্ষ মানুষকে জমির মালিকানা দেবে সরকার। এখানে মোট ১৬১৮ একর খাস জমি রয়েছে।  এছাড়া সব উদ্বাস্তু কলোনিতে ও মালিকানা দেওয়া হবে। আলিপুরদুয়ারেও বেশ কিছু পরিবারকে জমির মালিকানা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

রাজ্যের শিল্পে বিনিয়োগ প্রসঙ্গে  মুখ্যমন্ত্রী বলেন, “ফ্লিপকার্ট ৯৯১ কোটি টাকা বিনিয়োগ করবে। লজিস্টিক হাব  করবে।” এরফলে ১০ হাজার ছেলেমেয়ের কর্মসংস্থান হবে বলে জানান তিনি।

এদিনের সাংবাদিক বৈঠকের শেষে দ্বিজেন মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকজ্ঞাপন করেন তিনি।

.