'BJP-তে গেলে ভোট বাড়বে... তৃণমূলে কোনও বিকল্প নেই,' শুভেন্দু প্রশ্নে দ্বিবিভক্ত নন্দীগ্রাম

"শুভেন্দু অধিকারী যদি বিজেপিতে যান, তাহলে তৃণমূল কংগ্রেসের ভোট অনেক বাড়বে।" পাল্টা, "তৃণমূল কংগ্রেসে শুভেন্দু অধিকারীরও কোনও বিকল্প নেই।"

Updated By: Nov 30, 2020, 04:53 PM IST
'BJP-তে গেলে ভোট বাড়বে... তৃণমূলে কোনও বিকল্প নেই,' শুভেন্দু প্রশ্নে দ্বিবিভক্ত নন্দীগ্রাম
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : বাংলায় ক্ষমতার পালাবদলের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছিল নন্দীগ্রাম। সিপিএমের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই করেছিল তৃণমূল। সেই নন্দীগ্রামে তৃণমূল এখন বিভক্ত, দ্বিধাগ্রস্ত। শুভেন্দু অধিকারীকে নিয়ে আলোচনা সর্বস্তরে। পুরনো দিনের বিশেষ করে নন্দীগ্রাম আন্দোলনের সঙ্গে যুক্ত তৃণমূল নেতারা কার্যত দুই শিবিরে ভাগ হয়ে গিয়েছে এখন। 

নন্দীগ্রাম আন্দোলনে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন তৃণমূলের শেখ সুফিয়ান। তিনি এখন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহ-সভাধিপতি। শুভেন্দু অধিকারী মন্ত্রিত্ব ছাড়া বা দল ছাড়ার ইঙ্গিতকে তিনি অবশ্য় পাত্তা দিতে রাজি নন। তিনি মনে করেন, মমতা বন্দ্যোপাধ্যায়ই সব। কেউ যদি ব্যক্তিগত স্বার্থে অন্য কোনও দলে যান তাতে তৃণমূলের কোনও ক্ষতি হবে না। আরও একধাপ এগিয়ে শেখ সুফিয়ানের দাবি, শুভেন্দু অধিকারী যদি বিজেপিতে যান, তাহলে তৃণমূল কংগ্রেসের ভোট অনেক বাড়বে। 

অন্যদিকে নন্দীগ্রাম আন্দোলনে যুক্ত ছিলেন তৃণমূলের আরেক নেতা আবু তাহের চান অবশ্য শুভেন্দু অধিকারী তৃণমূল কংগ্রেসে থেকে যাক। মমতা বন্দ্যোপাধ্যায়ের যেন শুভেন্দুর সঙ্গে আলোচনার দরজা বন্ধ না করে দেন। এমনই আবেদন তাঁর। তিনি পরিষ্কার জানান, এই মুহূর্তে তাঁরা দ্বিধাগ্রস্ত। তাঁর কথায়, "মমতা বন্দ্যোপাধ্যায়ের যেমন কোনও বিকল্প নেই, ঠিক তেমনই তৃণমূল কংগ্রেসে শুভেন্দু অধিকারীরও কোনও বিকল্প নেই।"

প্রসঙ্গত, শুক্রবার মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়েছেন শুভেন্দু অধিকারী। তাঁর মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেওয়ার সঙ্গেই উসকে উঠেছে দলবদলের জল্পনা, ঘাসফুল থেকে পদ্মফুলে যোগদানের প্রসঙ্গ। যদিও, তাঁর পরবর্তী রাজনৈতিক পদক্ষেপ কী হতে চলেছে, সে সম্পর্কে এখনও কিছু স্পষ্ট ঘোষণা করেননি শুভেন্দু অধিকারী নিজে। উল্লেখ্য, মন্ত্রিত্ব ছাড়ার পর রবিবারই তমলুক জনকল্যাণ সমিতির ব্যানারে প্রথম অরাজনৈতিক সভা করেন শুভেন্দু। এরপর আজ যোগ দেন নন্দীগ্রাম রাস উত্সবে। গতকাল অরাজনৈতিক সভা থেকে শুভেন্দু বলেছিলেন, ''মানুষই শেষ কথা বলে''। আজ রাস উত্সবের মঞ্চ থেকেও একই সুরে বললেন, তিনি সঙ্গে ছিলেন এবং আগামী দিনেও থাকবেন।

আরও পড়ুন, হাতে ঢোল, মুখে 'হরে কৃষ্ণ হরে রাম' বোল, নীল-সাদা জামায় রাসে অন্য মেজাজে শুভেন্দু

আরও পড়ুন, প্রকাশ্যে দিদি, গোপনে 'দাদা' শুভেন্দুর অনুগামী মুর্শিদাবাদের একাধিক বিধায়ক!