Coast Guard: 'যেন মাছিও গলতে না পারে...', উপকূলে নজরদারিতে ২টি করে নতুন রেডার স্টেশন বাংলা-ওড়িশায়!

বাংলায় ফ্রেজারগঞ্জ, জুনপুটে নতুন রেডার স্টেশন তৈরি হচ্ছে। ওড়িশাতেও চন্দ্রভাগা, বারাকোডা এলাকায় নতুন রেডার স্টেশন তৈরি হচ্ছে। ২৪ অগাস্টের মধ্যে দেশজুড়ে ২৮ টি নতুন রেডার স্টেশন তৈরির লক্ষ্য়মাত্রা।

Updated By: Jan 31, 2024, 06:06 PM IST
Coast Guard: 'যেন মাছিও গলতে না পারে...', উপকূলে নজরদারিতে ২টি করে নতুন রেডার স্টেশন বাংলা-ওড়িশায়!

কিরণ মান্না: সমুদ্রে নিশ্ছিদ্র নজরদারি বাড়াতে দেশজুড়ে উপকুলরক্ষী বাহিনীর রেডার স্টেশন বেড়ে হচ্ছে ৮৪টি। বাংলা ও ওড়িশায় থাকছে ৪টি করে। সমুদ্র তীরবর্তী এলাকাগুলিতে নজরদারি আরও আঁটোসাঁটো করতে দেশজুড়ে নতুন করে ২৮টি রেডার স্টেশন তৈরি করছে ভারতীয় উপকুল রক্ষী বাহিনী। এই মুহূর্তে ৫৬টি রেডার স্টেশনের মাধ্যমে সমুদ্রে নজরদারি চালানো হয়। নতুন ২৮টি রেডার স্টেশন তৈরির পর সেটি বেড়ে হবে মোট ৮৪। নতুন এই রেডার স্টেশনগুলি এবছরের অগাস্ট মাসের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। মঙ্গলবার হলদিয়ায় ৪৮তম কোস্ট গার্ড রাইজিং ডে অনুষ্ঠানে এসে এমনটাই জানিয়েছেন কোস্ট গার্ড-এর ইনসপেকটর জেনারেল (নর্থ-ইস্ট রিজিয়ান) ইকবাল সিং চৌহান। তিনি জানিয়েছেন, “এই মুহূর্তে বাংলা ও ওড়িশায় ২টি করে রেডার স্টেশন কাজ করছে। এবার দুই রাজ্যেই নতুন করে আরও ২টি করে রেডার স্টেশন গড়ার কাজ প্রায় শেষের পথে।”

এদিন আইজি জানান, “চোরাকারবারীরা প্রতিনিয়ত জলপথ ধরে এই দেশে ঢোকার জন্য তৎপর। মাদক পাচার থেকে শুরু করে অনুপ্রবেশকারীদের ঠেকাতে তাই দেশের সমুদ্র উপকুল এলাকাগুলিতে কঠোর নজরদারি চালায় ভারতীয় উপকুলরক্ষী বাহিনী। এই মুহূর্তে দেশজুড়ে ৫৬টি রেডার স্টেসনের মাধ্যমে নজরদারি চালানো হয়। যার মধ্যে বাংলায় হলদিয়া ও সাগর এবং ওড়িশার পারাদ্বীপ ও গোপালপুরে রেডার স্টেশন রয়েছে। এবার সেকেন্ড ফেজে নতুন করে ২৮টি রেডার স্টেশন বসানোর কাজ শুরু হয়েছে। বাংলায় ফ্রেজারগঞ্জ, জুনপুট এবং ওড়িশায় চন্দ্রভাগা, বারাকোডা এলাকায় নতুন রেডার স্টেশন তৈরি হচ্ছে। এর মধ্যে ফ্রেজারগঞ্জের কাজ শেষ হয়েছে। জুনপুট ও অন্যগুলির কাজও শেষের পথে। আগামী ২৪ অগাস্ট দেশজুড়ে নতুন রেডার স্টেশনগুলিকে চালু করার লক্ষমাত্রা নেওয়া হয়েছে।"

কী থাকছে এই রেডার স্টেশনে? আইজি জানিয়েছেন, “রেডার স্টেশনে থাকছে উচ্চ প্রযুক্তির ক্যামেরা  ও সেনসর। এর মাধ্যমে উপকুলের উপর ২৪ ঘণ্টা নজরদারি চালানো যাবে। সন্দেহজনক জাহাজ বা বোট, নৌকো আসছে কিনা সেদিকে নজর রাখা সহজ হবে। সমুদ্রে হাজার হাজার মৎস্যজীবি রয়েছেন। তাঁদের থেকেও আমরা অনেক ইনফরমেশন পাই। সন্দেহজনক বোট, নৌকো দেখলেই তাঁরা আমাদের খবর দেন। এই মুহূর্তে দেশের উপকুলভাগগুলিতে প্রতিদিন ৫০ থেকে ৬০টি জাহাজ প্রতিদিন পেট্রোলিং করছে। এছাড়াও প্রতিটি কোস্টগার্ড ইউনিট তাঁদের এলাকায় নিয়মিত আকাশ থেকে এক থেকে দুটি এয়ারক্রাফট দিয়ে নজরদারি চালায়। এর মধ্যে দিনে কমপক্ষে একবার আকাশপথে গোটা এলাকায় নজরদারি করা হয়। এবার নতুন রেডারস্টেশনগুলি চালু হলে নজরদারি আরও জোরদার হবে।”

আরও পড়ুন, Coloured CauliFlower Farmimg: তাক লাগানো হলুদ-গোলাপি ফুলকপিতেই স্বাদে-গুণে চমক! লুকিয়ে লাভের অঙ্কও...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের  AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.