close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

দিঘায় পর্যটকদের নিরাপত্তায় আসছে অ্যাপ, জেনে নিন ডাউনলোড করবেন কীভাবে

এই অ্যাপ ইন্সটল করা থাকলে দিঘার সৈকতে কেউ বিপদে পড়লে সহজেই সতর্ক করা যাবে পরিজন ও পুলিসকে। কাউকে বিপদে পড়তে দেখলেও কাজ করবে এই অ্যাপ। ফোনের জিপিএস থেকে ওই ব্যক্তির অবস্থান জেনে তা সঙ্গে সঙ্গে পুলিস ও নুলিয়াদের জানাবে ওই অ্যাপে। 

Updated: Jun 28, 2018, 11:20 AM IST
দিঘায় পর্যটকদের নিরাপত্তায় আসছে অ্যাপ, জেনে নিন ডাউনলোড করবেন কীভাবে

নিজস্ব প্রতিবেদন: দিঘার সৈকতে পর্যটকদের নিরাপত্তা আরও নিশ্চিত করতে এবার এল অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে দিঘার সৈকতে কেউ বিপদে পড়লে সঙ্গে সঙ্গে বার্তা পাঠানো যাবে পরিবার পরিজনদের। খবর চলে যাবে টহলরত পুলিসকর্মীদের কাছেও। টাটা কনসালটেনসি সার্ভিসেসের তৈরি এই অ্যাপে মিলবে পথনির্দেশিকা-সহ আরও নানা সুবিধা। 

দিঘায় পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে ইতিমধ্যে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। সৈকতশহরের ২২টি ঘাটে নিয়োগ করা হয়েছে পুলিস ও নুলিয়া। সমুদ্র উত্তাল হলে পর্যটকদের সতর্ক করতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে তাদের। সেই বাহিনীর সঙ্গে সংযোগ রেখে কাজ করবে 'দিঘা বিচ সেফটি' নামে এই অ্যাপ। দিন কয়েকের মধ্যেই গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে এই অ্যাপ। 

এই অ্যাপ ইন্সটল করা থাকলে দিঘার সৈকতে কেউ বিপদে পড়লে সহজেই সতর্ক করা যাবে পরিজন ও পুলিসকে। কাউকে বিপদে পড়তে দেখলেও কাজ করবে এই অ্যাপ। ফোনের জিপিএস থেকে ওই ব্যক্তির অবস্থান জেনে তা সঙ্গে সঙ্গে পুলিস ও নুলিয়াদের জানাবে ওই অ্যাপে। এর ফলে উদ্ধারকাজে গতি আসবে। কমবে প্রাণহানির সম্ভাবনা। 

দিঘা যাওয়ার পথে মর্মান্তিক পথ দুর্ঘটনা, মৃত ৬

এছাড়াও ওই অ্যাপের মাধ্যমে জানা যাবে দিঘার আবহাওয়ার পূর্বাভাস। দিঘা সংলগ্ন বিভিন্ন পর্যটনস্থলের পথনির্দেশিকা, বিপজ্জনক স্থানের তালিকা, সুরক্ষাবিধি ও জরুরি ফোন নম্বর।