গণতান্ত্রিক পথে আন্দোলনে জোর বাড়াচ্ছে মোর্চা

গণতান্ত্রিক পথে আন্দোলনে জোর বাড়াচ্ছে মোর্চা। পাহাড়ে রাজনৈতিক শক্তি প্রমাণে মরিয়া বিমল গুরুংয়ের দল। দার্জিলিং স্টেশন থেকে চকবাজার পর্যন্ত ট্রাডিশনাল পোশাকে বিশাল মিছিল। কৌশল বদলে সংযত প্রশাসন। মিছিলে বাধা না দিয়ে কড়া নজর। সব অফিসারকে পাহাড় না ছাড়ার নির্দেশ প্রশাসনের।

Updated By: Jun 24, 2017, 08:48 PM IST
গণতান্ত্রিক পথে আন্দোলনে জোর বাড়াচ্ছে মোর্চা

ওয়েব ডেস্ক: গণতান্ত্রিক পথে আন্দোলনে জোর বাড়াচ্ছে মোর্চা। পাহাড়ে রাজনৈতিক শক্তি প্রমাণে মরিয়া বিমল গুরুংয়ের দল। দার্জিলিং স্টেশন থেকে চকবাজার পর্যন্ত ট্রাডিশনাল পোশাকে বিশাল মিছিল। কৌশল বদলে সংযত প্রশাসন। মিছিলে বাধা না দিয়ে কড়া নজর। সব অফিসারকে পাহাড় না ছাড়ার নির্দেশ প্রশাসনের।

কৌশল ১

দিল্লিতে শিবির করে কেন্দ্রের ওপর চাপ বাড়ানো

কৌশল ২

পাহাড়ে গণতান্ত্রিক আন্দোলনে সরকারের ওপর চাপ বাড়ানো

গণতান্ত্রিক পথে আন্দোলনের মাধ্যমেই পাহাড়ে রাজনৈতিক শক্তি প্রমাণে মরিয়া গোর্খা জনমুক্তি মোর্চা। তবে কৌশল বদল করে সংযত প্রশাসন। মোর্চার মিছিলে কড়া নজরদারি।

শনিবার পাহাড়পথের দখল নিল ৩০-৩৫ হাজারের বিশাল জমায়েত। দার্জিলিং স্টেশন থেকে চকবাজার হয়ে ফের দার্জিলিং স্টেশনে ফিরে আসে বিশাল মিছিল। ট্রাডিশনাল পোশাকেই পথে নামল মোর্চা। মহিলাদের পরনে ঢাকা-চোলি-চৌবন্দি এবং পুরুষদের পরনে দাওরা-সুরুয়াল। পোশাকের মধ্যে গোঁজা ছিল খুকরি। হিংসা নয়, গণতান্ত্রিক আন্দোলনের পথেই শক্তি প্রদর্শন করতে চাইছে বিমল গুরুংয়ের দল।

মোর্চার আন্দোলনে এবার সঙ্গী CPRM। পাহাড়ের সব মানুষ যে তাঁদের ইস্যুতে সঙ্গে রয়েছেন, সেটা প্রমাণে মরিয়া মোর্চা। শুধু পাহাড়ই নয়, গোটা ভারতে আন্দোলন ছড়িয়ে দিচ্ছে গোর্খা জনজাতির মানুষ। তাদের সঙ্গে যে জঙ্গি-যোগ নেই, সেটা প্রমাণের তাগিদ থেকেই পাহাড়ের প্রান্তে প্রান্তে মিছিল করছে মোর্চা।

পাহাড়ে বিশাল মিছিল থেকে স্লোগান ওঠে, CRPF গো ব্যাক। তবে কোনও সংঘাতের রাস্তায় হাঁটতে নারাজ প্রশাসন। কড়া নজরদারি অবশ্য থাকছেই। সব অফিসারকে পাহাড় না ছাড়ার নির্দেশ দিয়েছেন দার্জিলিঙের জেলাশাসক জয়সী দাশগুপ্ত। ৫ জুলাই পর্যন্ত লিখিত অনুমতি ছাড়া পাহাড় ছাড়তে পারবেন না সরকারি অফিসাররা। ছুটির দিন বা সপ্তাহান্তেও বলবত্‍ থাকবে এই নির্দেশিকা।

.