গলদঘর্ম অবস্থা থেকে রেহাই নেই এখনই, পূর্বাভাষ আলিপুরের

সকাল কিংবা রাত। হাঁস ফাঁস গরম। অস্বস্তিকর অবস্থা দক্ষিণবঙ্গবাসীর। এই অবস্থা আর কতদিন? আবহাওয়া দফতরের পূর্বাভাস, এখনই রেহাই নেই। গতকালের অস্বস্তি সূচক ছিল সর্বোচ্চ ৬৭। হাওয়া অফিসের পূর্বাভাস আজও সূচক ছাড়াবে ৬৫। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, এটা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আজও তেমনটাই থাকবে বলে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। এর থেকে বোঝা যাচ্ছে, সূর্যাস্তের পরও অস্বস্তি থেকে রেহাই পাননি দক্ষিণবঙ্গের মানুষ। কেন এমন পরিস্থিতি?

Updated By: Jun 5, 2017, 09:18 AM IST
গলদঘর্ম অবস্থা থেকে রেহাই নেই এখনই, পূর্বাভাষ আলিপুরের

ওয়েব ডেস্ক: সকাল কিংবা রাত। হাঁস ফাঁস গরম। অস্বস্তিকর অবস্থা দক্ষিণবঙ্গবাসীর। এই অবস্থা আর কতদিন? আবহাওয়া দফতরের পূর্বাভাস, এখনই রেহাই নেই। গতকালের অস্বস্তি সূচক ছিল সর্বোচ্চ ৬৭। হাওয়া অফিসের পূর্বাভাস আজও সূচক ছাড়াবে ৬৫। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, এটা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আজও তেমনটাই থাকবে বলে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। এর থেকে বোঝা যাচ্ছে, সূর্যাস্তের পরও অস্বস্তি থেকে রেহাই পাননি দক্ষিণবঙ্গের মানুষ। কেন এমন পরিস্থিতি?

আবহাওয়া দফতর জানাচ্ছে, বাতাসে ঢুকছে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প। এর জেরেই এমন গলদঘর্ম অবস্থা। তার ওপর মাঝারি, ভারী বা অতি ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা কোথাও দেখা যাচ্ছে না। খুব হালকা নিম্নচাপ অক্ষরেখা আছে, কিন্তু তা দক্ষিণবঙ্গে রেখাপাত করবে না। উত্তরবঙ্গে সামান্য ঝড় বৃষ্টি হতে পারে। তবে এর মধ্যেও খুব ক্ষীণ একটা আশার কথা শোনাচ্ছে আবহাওয়া দফতর। মঙ্গলবার কলকাতা ও পাশ্ববর্তী অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তা সামান্য কয়েক ঘণ্টার স্বস্তি দেবে। গরম আর অস্বস্তি কমার কোনও লক্ষণ এখন দেখছেন না আবহাওয়াবিদরা। (আরও পড়ুন- দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা আপাতত কতটা? কী জানাল আলিপুর আবহাওয়া দফতর?)

.