মর্মান্তিক! ডুয়ার্সের চা বাগানে হস্তি শাবকের মৃত্যু, নালায় মিলল দেহ

 শাবকটির বয়স মাস খানেক বলে জানা গিয়েছে। 

Updated By: Nov 5, 2020, 01:46 PM IST
মর্মান্তিক! ডুয়ার্সের চা বাগানে হস্তি শাবকের মৃত্যু, নালায় মিলল দেহ
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : সবে জন্মেছে। পৃথিবীর সঙ্গে এখনও ভালো মত পরিচয় ঘটেনি তার। জঙ্গলের রাস্তাঘাটও ভালো মত চেনা হয়নি। গতকাল রাতে তাই মা-বাবা ও অন্য সবার সঙ্গেই মনের আনন্দে ঘুরতে বেরিয়েছিল সে। কিন্তু বাধ সাধল নিয়তি। পরিণতি হল মর্মান্তিক! এদিন সকালে হস্তি শাবকের মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল ডুয়ার্সে। মাটি চাপা পড়ে ওই হস্তি শাবকের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে অনুমান বন দফতরের। এই ঘটনায় পরিবেশ কর্মী মহলে নেমে এসেছে শোকের ছায়া।

বৃহস্পতিবার সকালে ডুয়ার্সের দেবপাড়া চা বাগানের নালা থেকে মাটি চাপা অবস্থায় ওই হস্তি শাবকের মৃতদেহ উদ্ধার হয়। শাবকটির বয়স মাস খানেক বলে জানা গিয়েছে। বন দফতর সূত্রে জানা গিয়েছে, আজ সকালে কাজে যোগ দিতে এসে হস্তি শাবকটির মৃতদেহ দেখতে পান চা শ্রমিকরা। তাঁরাই বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডে খবর দেন। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে টিম নিয়ে ছুটে আসেন বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডের রেঞ্জার শুভাশিস রায়। ঘটনাস্থলে পৌঁছে তিনি দড়ি দিয়ে এলাকাটি ঘিরে দেন। এরপরই খবর দেওয়া হয় ভেটেনারি চিকিৎসকে।

রেঞ্জার শুভাশিস রায় জানিয়েছেন, গতকাল রাতে রেতির জঙ্গল থেকে প্রায় ২০টি হাতির একটি দল বের হয়েছিল। দলটি তাদের করিডর ধরে দেবপাড়া চা বাগান হয়ে লক্ষ্মীপাড়ার জঙ্গলের দিকে যাচ্ছিল। মনে করা হচ্ছে, ওই সময়ই বিপত্তি ঘটে। কোনওভাবে চা বাগানের নালায় পড়ে যায় মাসখানেকের শাবকটি। সম্ভবত এরপর তাকে নালা থেকে টেনে উপরে তোলার চেষ্টা করে হাতির দলটি। তখনই হাতির পায়ের চাপায় মাটি ধসে চাপা পড়ে যায় হস্তিশাবকটি। যাতে মৃত্যু হয় শাবকটির। ইতিমধ্যেই দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ময়নাতদন্তের পরই মৃত্যুর প্রকৃত কারণ নিশ্চিত হওয়া যাবে বলে মন্তব্য করেন রেঞ্জার শুভাশিস রায়।

আরও পড়ুন, 'বিনা যুদ্ধে নাহি দিব সূচাগ্র মেদিনী', অমিতের 'আদিবাসী প্রেমে'র পাল্টা অধীরের সত্যাগ্রহ