Panchayat Election 2023: 'জেলা পরিষদের টিকিট বিক্রি হয়েছে', দলত্যাগ করে কুড়মি সমাজে তৃণমূল মহিলা ব্রিগেড!

ঝালদা ১ নম্বর ব্লক ও ২ নম্বর ব্লকের ব্লক মহিলা তৃণমূল সভানেত্রী অসীমা মাহাতো ও নিরুপা মাহাতোর অভিযোগ, পুরুলিয়া জেলা পরিষদের ১৫ ও ২০ নম্বর আসনে ২ জনকে দল থেকে মনোনয়নপত্র জমা করার কথা বলা হয় । সেইমতো তাঁরা মনোনয়নপত্র জমা করেন । কিন্তু পরবর্তীতে তৃণমূলের চূড়ান্ত প্রার্থীতালিকা প্রকাশিত হতেই দেখা যায় তালিকায় তাঁদের নাম নেই । 

Updated By: Jun 20, 2023, 11:46 AM IST
Panchayat Election 2023: 'জেলা পরিষদের টিকিট বিক্রি হয়েছে', দলত্যাগ করে কুড়মি সমাজে তৃণমূল মহিলা ব্রিগেড!

মনোরঞ্জন মিশ্র: টাকার বিনিময়ে জেলা পরিষদ আসনে তৃণমূলের টিকিট বিক্রি হয়েছে। পঞ্চায়েত ভোটে তৃণমূলের হয়ে টিকিট না পেয়ে এমনই বিস্ফোরক অভিযোগ তুলে দলত্যাগ করে আদিবাসী কুড়মি সমাজে যোগ দিলেন মহিলা তৃণমূল নেতৃত্বরা । যোগদানকারীদের হাতে কুড়মি সমাজের দলীয় পতাকা তুলে দেন আদিবাসী কুড়মি সমাজে মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো। ঘটনায় নির্বাচনের মুখে রীতিমতো অস্বস্তিতে পড়েছে ঘাসফুল শিবির। যদিও জেলা তৃণমূল সভাপতির দাবি, টিকিট বিক্রির অভিযোগ সম্পূর্ন ভিত্তিহীন । দলের প্রার্থী হতে পারেননি বলেই এধরনের মন্তব্য করছেন।

ঝালদা ১ নম্বর ব্লক ও ২ নম্বর ব্লকের ব্লক মহিলা তৃণমূল সভানেত্রী অসীমা মাহাতো ও নিরুপা মাহাতোর অভিযোগ, পুরুলিয়া জেলা পরিষদের ১৫ ও ২০ নম্বর আসনে ২ জনকে দল থেকে মনোনয়নপত্র জমা করার কথা বলা হয় । সেইমতো তাঁরা মনোনয়নপত্র জমা করেন । কিন্তু পরবর্তীতে তৃণমূলের চূড়ান্ত প্রার্থীতালিকা প্রকাশিত হতেই দেখা যায় তালিকায় তাঁদের নাম নেই । এরপর জেলা তৃণমূল নেতৃত্ব থেকে তাঁদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। ঘটনায় ক্ষোভে ফেটে পড়েন তাঁরা। তারপরই তৃণমূল দলের সঙ্গে সমস্ত পদ ও সম্পর্ক ছিন্ন করে ওই দুই সভানেত্রী এবং তাঁদের সমর্থকরা আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিত  মাহাতোর উপস্থিতিতে সামাজিক আন্দোলনে যোগ দেন।

প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটে ইতিমধ্যেই শাসকদলের অস্বস্তি বাড়িয়েছে আদিবাসী কুড়মি সমাজ। কারণ, পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল সমর্থন না করার সিদ্ধান্ত নিয়েছে কুড়মিরা। আদিবাসী কুড়মি সমাজের সাফ সিদ্ধান্ত, শাসকদলকে কোনও মতেই সমর্থন নয় । কোনও রাজনৈতিক দলের প্রতীকে ভোট নয় । কুড়মিদের দাবিকে সমর্থনকারী নির্দল প্রার্থীদের সমর্থন করবে আদিবাসী কুড়মি সমাজ। No ST, No Vote।  এমনটাই ঘোষণা করেছেন আদিবাসী কুড়মি সমাজ মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো। সেইমত কুড়মিদের দেওয়ালে সমস্ত রাজনৈতিক দলের দেওয়াল লিখন ও রাজনৈতিক প্রচারও বন্ধ।

উল্লেখ্য, তপশিলি উপজাতির মর্যাদার দাবিতে আন্দোলনে নেমেছে কুড়মিরা। ইতিমধ্য়েই রেল-রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে তারা। পাশাপাশি তৃণমূলে নবজোয়ার কর্মসূচির সময়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয় আটকে তাদের দাবিদাওয়াও জানিয়েছেন কুড়মিরা। এখন আসন্ন পঞ্চায়েত নির্বাচনে আদিবাসী কুড়মি সমাজের পক্ষ থেকে কোনও রাজনৈতিক দলের প্রতীকে ভোট না দেওয়ার ঘোষণায় বিপাকে পড়েছেন শাসক-বিরোধী উভয়পক্ষ-ই। জঙ্গলমহলে কুড়মি সমাজের ভোট একটা বড় ফ্যাক্টর। 

কুড়মিদের দাবি, পুরুলিয়া জেলাতেই প্রায় ২৩ শতাংশের বেশি ভোটার রয়েছে তাদের সম্প্রদায়ের । তাই এবার কুড়মিদের সমর্থন পেতে মরিয়া শাসক-বিরোধী উভয় দল-ই । যদিও শাসক দলের দাবি, সমস্ত সমাজের মানুষের জন্য মমতা বন্দ্যোপাধ্য়ায় কাজ করেছেন। মানুষ এই সকল বিষয়গুলো দেখেই ভোট দেবেন । অন্যদিকে বিজেপি নেতৃত্বের আশা কুড়মি সমাজ তাদেরই সমর্থন করবে। কিন্তু আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতো স্পষ্ট জানিয়েছেন, আসন্ন পঞ্চায়েত নির্বাচনে শাসক দল এবং অন্য কোনও রাজনৈতিক দলকে সমর্থন নয়। আদিবাসী কুড়মি সমাজের দাবিকে যারা সমর্থন করবে কিংবা নির্দল প্রার্থীদের সমর্থন করা হবে। 

আরও পড়ুন, Panchayat Election 2023: মনোনয়নপত্র প্রত্যাহার না করলে কড়া ব্যাবস্থা, হুঁশিয়ারি পুরুলিয়ায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.