Panchayat Election 2023: তৃণমূলের একাধিক বিধায়ক প্রচার করবেন নির্দলদের হয়ে, ব্যবস্থা নেওয়া শুরু দলের অন্দরে

পঞ্চায়েতে ভোটে নির্দল হিসেবে মনোনয়ন জমা দিয়ে তা তুলে না নেওয়ায় এর আগে ৫৬ জন তৃণমূল কর্মীকে সাসপেন্ড করে তৃণমূল কংগ্রেস। অনুব্রতর জেলায় বহিষ্কার ৩০ তৃণমূল কংগ্রেস নেতা-কর্মী। দলের নির্দেশ অমান্য করেছেন তারা। দলের সিদ্ধান্ত মানেননি। বারবার নির্দল হিসাবে মনোনয়ন প্রত্যাহার করার কথা বলা হলেও সেই সিদ্ধান্ত তারা মানলেন না।

Updated By: Jun 25, 2023, 11:05 AM IST
Panchayat Election 2023: তৃণমূলের একাধিক বিধায়ক প্রচার করবেন নির্দলদের হয়ে, ব্যবস্থা নেওয়া শুরু দলের অন্দরে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তৃণমূলের একাধিক বিধায়ক এবার নির্দলদের হয়ে প্রচার করবেন। তারা নিজেরাই প্রকাশ্যে ঘোষণা করেছেন এই সিদ্ধান্ত। আর এবার এই সমস্ত বিধায়কদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পথে তৃণমূল। বিধায়কদের এইভাবে নির্দলদের হয়ে প্রচারে নামার সিদ্ধান্তকে মোটেই ভালো চোখে দেখছে না দলের শীর্ষ নেতৃত্ব। তাই এই প্রত্যেক বিধায়কের ক্ষেত্রে নির্দিষ্ট সময় ব্যবস্থা নেওয়া হবে বলে দল সূত্রে খবর।

অন্যদিকে অনুব্রতর জেলায় বহিষ্কার ৩০ তৃণমূল কংগ্রেস নেতা-কর্মী। দলের নির্দেশ অমান্য করেছেন তারা। দলের সিদ্ধান্ত মানেননি। বারবার নির্দল হিসাবে মনোনয়ন প্রত্যাহার করার কথা বলা হলেও সেই সিদ্ধান্ত তারা মানলেন না।

তাই ৩০ জনকে দল বহিষ্কার করল তৃণমূল। তৃণমূল কংগ্রেস সূত্রে জানানো হয়েছে, এরা অধিকাংশই গ্রাম পঞ্চায়েত স্তরের নেতা। জেলায় প্রায় ২৫০০ আসন রয়েছে। তৃণমূল কংগ্রেস নেতৃত্বের দাবি, এই সংখ্যাটা নগণ্য। তবুও দল বিরোধী কাজের জন্য বহিষ্কার করা হয়েছে তাঁদেরকে।

তৃণমূল কংগ্রেসও ব্যতিব্যস্ত দলের মনোনয় নিয়ে। টিকিট না পেয়ে অনেকেই নির্দল হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। টিকিট বিলির ক্ষেত্রে টাকা নেওয়ার অভিযোগ তুলেছেন বলাগড়ের বিধায়ক মনোরঞ্জন ব্যাপারী।

অন্যদিকে অনুগামীরা টিকিট না পাওয়ায় প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছেন আব্দুল করিম চৌধুরী ও হুমায়ুন কবীরের মতো বিধায়ক। এই নিয়ে কড়া পদক্ষেপ নিয়েছে দল।

আরও পড়ুন: Bengal Weather Today: উপকূলের জেলায় দুই এক পশলা ভারী বৃষ্টি, এরপরেও থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি

পঞ্চায়েতে ভোটে নির্দল হিসেবে মনোনয়ন জমা দিয়ে তা তুলে না নেওয়ায় এর আগে ৫৬ জন তৃণমূল কর্মীকে সাসপেন্ড করে তৃণমূল কংগ্রেস। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ওই পদক্ষেপ নেওয়া হয় বলে জানা গিয়েছে। দলের তরফে আগেই বলা হয়েছিল, নির্দল হয়ে যারা মনোনয় জমা দিয়েছিলেন তা তুলে নিন। ভবিষ্যতে দল তাদের পাশে থাকবে। কিন্তু না তুললে দল তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে। সেটাই শেষপর্যন্ত করা হয়েছে।

আরও পড়ুন: Panchayat Election 2023: মালবাজারে মুখ্যমন্ত্রীর সভার আগেই হাজির কেন্দ্রীয় বাহিনী, শুরু রুট মার্চ

নবজোয়ার কর্মসূচিতে অভিষেক বন্দ্যোপাধ্যায় বারবার হুঁশিয়ারি দিয়েছিলেন, যারা নির্দল হিসেবে দাঁড়াবেন তাদের জন্য দলের দরজা বন্ধ। অভষেক স্পষ্ট জানিয়ে দেন, নির্দল হিসেবে জিতে যদি মনে করেন তৃণমূলে যোগ দেবেন তাহলে ভুল করছেন।

ওই সতর্কবার্তার পরও জেলায় জেলায় বহু তৃণমূল কর্মী নির্দল হিসেবে দাঁড়িয়ে পড়েন। তার পরই  জেলা ধরে ধরে দলের কারা নির্দল হিসেবে দাঁড়িয়েছে তাদের একটি তালিকা তৈরি করেছে দল। ওইসব তৃণণূল নেতাকে মনোনয়ন তুলে নেওয়ার কথা বলার পরও তারা তা তুলে নেয়নি। এবার সেই তালিকা ধরে ধরে ব্যবস্থা নেওয়া শুরু করল তৃণমূল কংগ্রেস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.