আইনশৃঙ্খলার অবনতি হবে, BJP-র ৫ রথযাত্রা বাতিলের দাবিতে জনস্বার্থ মামলা হাইকোর্টে

এর আগে ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে রাজ্যে রথযাত্রার করতে চেয়েছিল বিজেপি। তার অনুমতি দেয়নি রাজ্য সরকার

Updated By: Feb 3, 2021, 02:17 PM IST
আইনশৃঙ্খলার অবনতি হবে, BJP-র ৫ রথযাত্রা বাতিলের দাবিতে জনস্বার্থ মামলা হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদন: একুশের নির্বাচনের কথা মাথায় রেখে এমাসে রাজ্যজুড়ে ৫টি 'পরিবর্তন রথযাত্রা'-র আয়োজন করেছে বিজেপি।
আগামী শনিবার নবদ্বীপ থেকে ওই রথযাত্রার সূচনা করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। তার আগেই রথযাত্রা রুখতে মামলা হল কলকাতা হাইকোর্টে।

রথ রুখতে কলকাতা হাইকোর্টে(Calcutta High Court) একটি মামলা করলেন আইনজীবী রামাপ্রসাদ সরকার। মামলায় যুক্তি দেখানো হয়েছে, রাজ্যজুড়ে ওই রথযাত্রায় আইনশৃঙ্খলার অবণতি হতে পারে, বাড়তে পারে সাম্প্রদায়িক উত্তেজনা। পাশাপাশি রাজ্যে এখনও করোনা সম্পূর্ণ নির্মূল হয়নি। তাই রথযাত্রায়(Parivartan Rath Yatra ) জনসমাগত করোনা সংক্রমণও ছড়াতে পারে। মামলার পার্টি করা হয়েছে কেন্দ্র, রাজ্য ও বিজেপিকে। এনিয়ে আগামিকাল শুনানি হতে পারে।

আরও পড়ুন- Coal Smuggling : খারিজ লালার আবেদন, রাজ্য পুলিসকে নিয়ে তল্লাশির নির্দেশ CBI-কে

এদিকে, রাজ্যের নির্বাচনী প্রস্তুতি নিয়ে মঙ্গলবার একটি জরুরি বৈঠকে বসে রাজ্য বিজেপি নেতারা। ওই বৈঠকের জন্য তড়িঘড়ি দিল্লি উড়ে যান শুভেন্দু অধিকারী(Suvendu Adhikari) ও রাজীব বন্দ্যোপাধ্যায়। বৈঠকের শেষ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ(Dilip Ghosh) বলেন, আগে থেকেই ঠিক ছিল রাজ্যের ৫টি জোন থেকে ৫টি পরিবর্তন রথযাত্রা বের হবে। এর জন্য ইতিমধ্যেই রাজ্য সরকারের কাছে আবেদন করা হয়েছে। আগামী ৬ তারিখ নবদ্বীপ থেকে নাড্ডাজির হাত দিয়ে প্রথম রথযাত্রার উদ্বোধন হবে। ফের তিনি আসবেন ৯ তারিখ। সেদিন ২টি যাত্রার সূচনা করবেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আসবেন ১১ ফেব্রুয়ারি। কোচবিহার থেকে তিনি একটি রথযাত্রার সূচনা করবেন। শেষ যাত্রাটি হবে কাকদ্বীপ থেকে। এক একটি যাত্রা চলবে  ২৫-৩০ দিন ধরে।

আরও পড়ুন-হিম্মত থাকলে জরুরি অবস্থার জন্য সুপারিশ করুন, Dhankhar-কে চ্যালেঞ্জ Kunal-এর   

উল্লেখ্য়, এর আগে ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে রাজ্যে রথযাত্রার করতে চেয়েছিল বিজেপি। তার অনুমতি দেয়নি রাজ্য সরকার। এনিয়ে মামলা গড়ায় আদালতে। সরকারের দাবি ছিল, রথযাত্রা হলে রাজ্যে সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি হতে পারে। তবে নির্বাচন ঘোষণা হয়ে যাওয়ার পর রাজ্যে চালু হয়ে যাবে মডেল কোড অব কনডাক্ট। সেক্ষেত্রে রথযাত্রার অনুমতি মেলে কিনা সেটাই দেখার।

গতকাল এই এনিয়ে সাংবাদিকরা প্রশ্ন করেন দিলীপ ঘোষকে। প্রশ্ন ছিল, রাজ্য সরকার রথযাত্রার অনুমতি না দিলে কী হবে? দিলীপ ঘোষ বলেন, এরকম হলে তার ব্যবস্থা হবে। পরিস্থিতি দেখে পদক্ষেপ নেব আমরা।

এদিকে, রথযাত্রার অনুমতির জন্য নবান্নে চিঠি দেওয়া হয়েছিল। সেই চিঠির উত্তরে বা হয়েছে, যেসব এলাকা দিয়ে রথ যাবে সেইসব এলাকার প্রশাসনের কাছ থেকে যাত্রার অনুমতি নিতে হবে। অর্থাত্ সোজাসুজি অনুমতি দেওয়া হল না। আবার এও বলা হল না যে অনুমতি দেওয়া হবে না।    

.