আগামী শিক্ষাবর্ষ থেকেই কি রাজ্যে ফিরছে পাশ ফেল? চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী

বেশিরভাগ রাজ্যেই ইতিমধ্যেই পাশ ফেল ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে। 

Updated By: Oct 15, 2019, 03:04 PM IST
আগামী শিক্ষাবর্ষ থেকেই কি রাজ্যে ফিরছে পাশ ফেল? চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: আগামী বছর থেকে রাজ্যের স্কুলগুলিতে ফের পাশ ফেল চালু করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। বেশিরভাগ রাজ্যেই ইতিমধ্যেই পাশ ফেল ফিরিয়ে আনার কাজও শুরু হয়ে গিয়েছে। আর সেই পথেই হাঁটতে চলেছে পশ্চিমবঙ্গও। তবে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এ বিষয়ে কথা বলা হবে মুখ্যমন্ত্রীর সঙ্গে। তাঁর অনুমোদনের পরই প্রস্তাব তোলা হবে ক্যাবিনেটে।

রাইট টু এডুকেশন অ্যাক্ট অনুযায়ী অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ ফেল তুলে দেওয়া হয়। সম্প্রতি সেই আইন সংশোধন করে কেন্দ্রীয় সরকার। সংশোধিত আইন অনুযায়ী, কোনও রাজ্য যদি পাশ ফেল প্রথা ফিরিয়ে আনতে চায় তাহলে সেই রাজ্যকে পঞ্চম এবং অষ্টম শ্রেণিতে পাশ ফেল ফিরিয়ে আনতে পারে। অর্থাৎ একজন পড়ুয়া পঞ্চম থেকে ষষ্ঠ শ্রেণি এবং অষ্টম থেকে নবম শ্রেণিতে উত্তির্ণ হওয়ার পরীক্ষায় পাশ-ফেলের আওতায় পড়বে। 

আরও পড়ুন: নোট বাতিলে মানুষের যন্ত্রণা বাড়াবে, হুঁশিয়ারি দিয়েছিলেন নোবেলজয়ী অভিজিত্!

এ ক্ষেত্রে উল্লেখযোগ্য, এই আইন সংশোধন করার আগে বিভিন্ন রাজ্যের কাছ থেকে যে মত চেয়েছিল কেন্দ্র তাতে পক্ষেই মত দিয়েছে পশ্চিমবঙ্গ। পাশাপাশি সিংহভাগ রাজ্যই এই আইনের পক্ষেই। ইতিমধ্যেই এ বিষয়ে বিভিন্ন শিক্ষক সংগঠনের সঙ্গেও কথা বলেছে সরকার। এ ক্ষেত্রে উল্লেখ্য, যে পড়ুয়া পঞ্চম বা অষ্টম শ্রেণিতে ফেল করবে তাঁকে সংশোধন করার জন্য তাকে অতিরিক্ত ক্লাস দেওয়া হবে। মনে করা হচ্ছে আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ জানুয়ারি থেকেই এই নিয়ম চালু হতে পারে। 

.