'আনলকে পরিস্থিতি খারাপ হবে', লকডাউনের শিথিলতা প্রশ্নে হাইকোর্টে দায়ের মামলা

৫ জুন প্রধান বিচারপতির ঘরে মামলাটির শুনানি হতে পারে।

Updated By: Jun 2, 2020, 07:22 PM IST
'আনলকে পরিস্থিতি খারাপ হবে', লকডাউনের শিথিলতা প্রশ্নে হাইকোর্টে দায়ের মামলা

নিজস্ব প্রতিবেদন : লকডাউনের শিথিলতা নিয়ে প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। মামলাটি করেছেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস। মামলাকারীর বক্তব্য, লকডাউন শুরু হয়েছিল বিশিষ্টদের পরামর্শ মেনে। এখন কেন্দ্র বা রাজ্য লকডাউন শিথিল করছে, আনলকের পথে হাঁটছে। কিন্তু এতে কার পরামর্শ নেওয়া হল? প্রশ্ন তুলেছেন তিনি। 

তাঁর দাবি, যেভাবে লকডাউনে শিথিলতা আনা হচ্ছে, তাতে আরও সমস্যা বাড়বে। পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করেছেন তিনি। পাশপাশি পরিযায়ী শ্রমিকদের জন্য রাজ্য কী ব্যবস্থা নিচ্ছে? জনস্বার্থ মামলায় তাও জানতে চেয়েছেন অনিন্দ্যসুন্দর দাস। হাইকোর্ট সূত্রে খবর, ৫ জুন প্রধান বিচারপতির ঘরে মামলাটির শুনানি হতে পারে।

প্রসঙ্গত, রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। মোট মৃত ২৫৩। রাজ্যে বেড়েছে কনটেইনমেন্ট জোনের সংখ্যাও। রাজ্যে করোনা আক্রান্ত ও কনটেইনমেন্ট জোনের সংখ্যা বাড়ার পিছনে রাজ্য সরকার ভিন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরৎ আসার বিষয়টিকেই বার বার তুলে ধরেছে। যদিও এর পাশাপাশি রাজ্যে সুস্থতার হারও বেশ ভালো, ৩৯,৯৫ শতাংশ।

অন্যদিকে, লকডাউন ফাইভের শুরুতেই বেশ বড়সড় ধাক্কা খেয়েছে কেন্দ্র সরকার। আনলকের প্রথম দিনেই বিশ্ব কোভিড লিস্টে একদিনে নবম থেকে সপ্তম স্থানে উঠে আসে ভারত। দেশে আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ২ লাখ ছুঁইছুঁই। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমণ হয়েছে ৮,১৭১ জনের। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২০৪ জনের। তবে লক্ষ্যণীয় বিষয় হল দেশে করোনা রোগী সুস্থ হওয়ার হারও বেড়ে হয়েছে ৪৮.৭ শতাংশ।

আরও পড়ুন, "কোনওদিন শুনিনি রাজ্যপাল ভিসি-কে নিয়োগপত্র দিচ্ছে", বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ঘটনায় কটাক্ষ পার্থর

.