Piyali Basak At Mt Everest: অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় করলেন চন্দননগরের পিয়ালি

বসন্ত সিংহ রায় বলেন, এই সাফল্য বর্ণনা করার ভাষা নেই। ক্যাম্প ৩ পর থেকেই অক্সিজেনের প্রয়োজন হয়

Updated By: May 22, 2022, 02:19 PM IST
Piyali Basak At Mt Everest: অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় করলেন চন্দননগরের পিয়ালি

বিশ্বজিত্ সিংহ রায়: বিনা অক্সিজেনে এভারেস্ট জয় করলেন চন্দননগরের মেয়ে পিয়ালি বসাক। আজ সকাল সাড়ে আটটা নাগাদ চূড়া ছুঁলেন পিয়ালি। পিয়ালf সম্ভাব্য ভারতবর্ষের প্রথম মহিলা যিনি অক্সিজেন ছাড়া পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ জয় করলেন।'অসাধ্য সাধন করেছেন', প্রতিক্রিয়া বিশিষ্ট পর্বত আরোহী ও এভারেস্ট জয়ী বসন্ত সিংহ রায়ের।

মে মাসের ৩ তারিখে এভারেস্ট জয়ের জন্য রওনা হয়েছিলেন পিয়ালি। এনিয়ে বসন্ত সিংহ রায় বলেন, এই সাফল্য বর্ণনা করার ভাষা নেই। আমিও এভারেস্ট উঠেছি। অক্সিজেন ছাড়া এভারেস্ট জয় তো ভাবাই যায় না। ক্যাম্প ৩ পর থেকেই অক্সিজেনের প্রয়োজন হয়। সেখান থেকে ক্যাম্প ৪ হল ৮০০০ মিটার উঁচুতে। তারপর সামিট। ও যখন অক্সিজেন ছাড়া এভারেস্ট ওঠার পরিকল্পনা করে তখন আমার মনে হয়েছিল, এটা কি সম্ভব? তারপরও ও যে পেয়েছে তা অভাবনীয়। ও এখনও নামেনি। প্রার্থনা করি ও সুস্থভাবে নেমে আসুক।

বাবা-মা অসুস্থ। একটি প্রাইমারি স্কুলে চাকরি করেন পিয়ালি।  এরকম এক আর্থিক পরিস্থিতির মধ্যে সব বাধা পেয়িয়ে এভারেস্টের চূড়ায় উঠেছেন পিয়ালি। কিছুদিন আগেই ধৌলিগিরি শৃঙ্গ জয় করে এসেছেন পিয়ালি। প্রতিবেশীদের দাবি, আগে একবার এভারেস্ট জয় করেছেন পিয়ালি। তবে সরকারের কাছ থেকে সেভাবে সম্মান বা সাহায্য পায়নি। 

পিয়ালির এভারেস্ট জয় নিয়ে সপ্তশৃঙ্গ জয়ী পর্বত আরোহী সত্যরূপ সিদ্ধান্ত বলেন, অসাধারণ সাফল্য। বাঙালি হিসেবে এই সাফল্য গর্বের। এভারেস্টে আট হাজার মিটার উচ্চতায় অক্সিজেন ছাড়া যাওয়াটা বিশাল বড় অ্যাডভেঙ্চার। আমাদের পর্বত আরোহীদের কাছে একটা দিগন্ত খুলে দিল পিয়ালি। 

বছর ৩১এর পিয়ালী চন্দননগর কানাইলাল প্রাথমিক বিদ্যামন্দিরের প্যারা টিচার হিসাবে কর্মরত। পিয়ালী সম্ভাব্য ভারতবর্ষের প্রথম মহিলা যিনি অক্সিজেন ছাড়া পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ জয় করলেন। সকাল ১১টা নাগাদ পিয়ালির বোন তমালি চন্দননগরের বাড়িতে থাকা মা স্বপ্নার কাছে প্রথম খবরটি দেন। এরপরই উচ্ছ্বাসে ফেটে পরে পিয়ালীর মা। জি ২৪ ঘণ্টাকে তিনি বলেন, সকালেই খবর পেলাম পিয়ালির পিক সামিট হয়ে গিয়েছে। আমাদের ও বারবারই বলতো, চিন্তা করো না। আমার কোনও সমস্যা হয় না। হাই অল্টিচিউস সিকনেস আমার নেই। ফলে বিশাল কিছু চিন্তায় ছিলাম না। পিয়ালি আমার বড় মেয়ে। ছোটবেলা থেকেই ও যা করে তা মন দিয়েই করে।

  
আরও পড়ুন-Kalbaishakhi in Kolkata: আজও কালবৈশাখীর সম্ভাবনা কলকাতায়, উত্তরবঙ্গে কমবে বৃষ্টি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.