বুনো শুকর মেরে চলছিল বনভোজন, হাতেনাতে ধরল বন দফতর

শনিবার মালবাজারে বুনো শুকর মেরে ভোজের আসর বসানোর অভিযোগে এক ব্যক্তিকে আটক করা হল। এদিন বনদপ্তর ও পুলিশের তরফে যৌথভাবে অভিযান চালিয়ে হাতেনাতে পাকড়াও করা হয় অভিযুক্তকে। রান্না করা ও কাঁচা শুকরের মাংস উদ্ধার করা হয়।

Updated By: Aug 22, 2020, 05:03 PM IST
বুনো শুকর মেরে চলছিল বনভোজন, হাতেনাতে ধরল বন দফতর

নিজস্ব প্রতিবেদন : প্রচার, সচেতনতা বৃদ্ধির প্রচেষ্টাই সার। জঙ্গলের বাইসনের পর এবার বুনো শুকর। শনিবার মালবাজারে বুনো শুকর মেরে ভোজের আসর বসানোর অভিযোগে এক ব্যক্তিকে আটক করা হল। এদিন বনদপ্তর ও পুলিশের তরফে যৌথভাবে অভিযান চালিয়ে হাতেনাতে পাকড়াও করা হয় অভিযুক্তকে। রান্না করা ও কাঁচা শুকরের মাংস উদ্ধার করা হয়।

তবে শুধু তাই নয়, অভিযান চলাকালীন তল্লাশি চালিয়ে বেশ কিছুটা বেআইনি শাল কাঠ পায় বন দফতর। কালোবাজারে এই কাঠের দাম ১০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। 

শনিবার গোপন সূত্রে খবর পায় গরুমারা এডিএফও জন্মঞ্জয় পালসহ বনবিভাগের চালসা রেঞ্জ, গরুমারা নর্থ রেঞ্জ, খুনিয়া স্কোয়াড ও মেটেলি থানার পুলিশ। এরপরেই তাঁরা মালবাজার মহকুমার মেটেলি ব্লকের কিলকোট চা বাগানের কুঞ্জ লাইন এলাকায় ওই অভিযান চালান। 

অতর্কিতে হানা দেওয়ায় হাতেনাতে ধরা পড়ে যায় ওই ব্যক্তি। সেই সময় শুকরের মাংস রান্না করা হচ্ছিল। বসেছিল ভোজের আসর। পুলিস দেখেই সকলে খাওয়া ফেলে চম্পট দেয়। তবে, বাকিরা পালিয়ে গেলেও একজনকে ধরে ফেলে পুলিস। ধৃত ব্যাক্তি ও বাজেয়াপ্ত মাংস-কাঠ নিয়ে আসা হয় চালসার গরুমারা নর্থ রেঞ্জ অফিসে। গরুমারার এডি এফও জন্মঞ্জয় পাল বলেন, গোপন সূত্রে খবর পেয়ে এদিন যৌথভাবে এই অভিযান চালানো হয়। ধৃত ব্যাক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

কীভাবে বন উচ্ছেদন ও বন্যপ্রাণী হত্যার মাধ্যমে ধীরে ধীরে ধ্বংসের মুখে ঠেলে দেওয়া হচ্ছে উত্তরের জঙ্গলকে- তারই যেন প্রমাণ এই ঘটনা। বন্যপ্রাণী খাওয়ার ফল যে কী মারাত্মক হতে পারে, তা এখন এমনিতেই বুঝতে পারছে বিশ্ব। তবুও কী সমাজের একাংশের হুঁশ ফিরবে না?

আরও পড়ুন : মুরগির তাড়া খেয়ে 'প্রাণভয়ে' পালাচ্ছিল বিলুপ্তপ্রায় সরীসৃপটি! উদ্ধার করল গ্রামবাসী

.