Jalpaiguri: দালাল চক্রে অমিল স্ট্রেচার? হাসপাতালের বাইরেই প্রসব মহিলার...

সময়মতো মিলল না স্ট্রেচার, হাসপাতালের বাইরেই সন্তানের জন্ম দিলেন এক গর্ভবতী নারী। ঘটনাটি ঘটেছে জলপাইগুড়িতে। অভিযোগ দালাল চক্রের বিরুদ্ধে? স্ট্রেচার বা ট্রলি হাসপাতালের উপরে আটকে রেখে মোটা অংকের টাকার জন্য পেশেন্ট পার্টিকে চাপ দেওয়া হয়। তবে এধরনের ঘটনা হাসপাতাল কর্তৃপক্ষের নজরে আনবেন বলে রোগীর আত্মীয়রা জানান।

Updated By: Nov 10, 2023, 10:18 AM IST
Jalpaiguri: দালাল চক্রে অমিল স্ট্রেচার? হাসপাতালের বাইরেই প্রসব মহিলার...

প্রদ্যুৎ দাস:  সরকারি হাসপাতালে গর্ভবতী রোগীকে নিয়ে এসে স্ট্রেচার বা ট্রলি না মেলায় হাসপাতালের বাইরেই প্রসব। ঘটনায় বৃহস্পতিবার রাতে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় জলপাইগুড়িতে। জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধীন মাতৃমাতে লতা রায় নামে এক গর্ভবতী মহিলাকে তার পরিবারের লোকজনেরা অ্যাম্বুলেন্স করে প্রসবের জন্য হাসপাতালে ভর্তি করাতে নিয়ে আসেন। হাসপাতালে এসে অ্যাম্বুলেন্স থেকে গর্ভবতী মহিলাকে নামানোর পরই ভিতরে নিয়ে যাওয়ার জন্য স্ট্রেচার বা ট্রলি মেলেনি বলে অভিযোগ রোগী লতা রায়ের শ্বশুর ময়নাগুড়ি ব্লকের ধর্মপুর অঞ্চলের বাসিন্দা বিষ্ণু কার্জির। এদিকে তখন রোগী হাসপাতালের গেটের বাইরে যন্ত্রণায় কাতরাচ্ছে বলে প্রত্যক্ষদর্শীদের অভিযোগ।

আরও পড়ুন- Howrah: হাওড়ায় কাপড়ের গুদামে বিধ্বংসী আগুন, ছড়িয়ে পড়ে সংলগ্ন পাট-প্লাস্টিকের গোডাউনেও, ঘটনাস্থলে দমকলের ১৫ ইঞ্জিন...

লতার শ্বশুর বিষ্ণু বাবুর আরো অভিযোগ, ময়নাগুড়ি থেকে জলপাইগুড়ি সরকারি হাসপাতালে এই শীতের রাতে রোগী নিয়ে এসে চরম সমস্যায়। রোগীকে হাসপাতালের ভেতরে নিয়ে যাওয়ার জন্য বেশ কিছুক্ষণ ধরে টলির জন্য এদিক ওদিক ছোটাছুটি করি। সিকিউরিটি গার্ড সহ হাসপাতালের কর্মীদের কোন সহযোগিতায় মেলেনি। সময় মত স্ট্রেচার বা ট্রলি না মেলায় বাইরেই প্রসব হয়। আর এই ঘটনায় হাসপাতালে আশা অন্যান্য রোগীর আত্মীয় পরিজনরা ক্ষোভে ফেটে পড়েন। সিকিউরিটি গার্ড দের ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন। 

অভিযোগ, রোগীকে হাসপাতালের ভিতরে নিয়ে যাওয়ার জন্য সময়মত স্ট্রেচার বা ট্রলি মেলেনি, মেলেনি হাসপাতালে প্রবেশ করার পর পরিষেবা। এমত অবস্থায় হাসপাতালের কোন কর্মীও এগিয়ে আসেনি বলে প্রত্যক্ষদর্শীদের অভিযোগ। সে কারণেই আজ চোখের সামনে এভাবেই হাসপাতালের বাইরে প্রসবের ঘটনা খুবই লজ্জার বিষয় বলে অভিযোগ হাসপাতালে আসা অন্যান্য রোগীর আত্মীয় পরিজনদের। তবে সিকিউরিটি গার্ড এবং হাসপাতালের কর্মীদের কর্তব্য নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। কর্তব্যরত দুইজন সিকিউরিটি গার্ডকে প্রশ্ন করা হলে সিকিউরিটি গার্ড জি ২৪ ঘন্টার ক্যামেরার মুখোমুখি হয়ে বলেন সময়মতো স্ট্রেচার বা ট্রলি ছিল না। তাই বাইরেই প্রসব হয়েছে আমরা চেষ্টা করেছি কিন্তু স্ট্রেচার বা ট্রলি পাইনি। ট্রলি খুঁজতে দেরি হয়েছে। অবশেষে মা ও শিশুকে হাসপাতালের ভিতরে নিয়ে যাওয়া হলে সেখানেই তাদের চিকিৎসা চলছে।

আরও পড়ুন- Weather Today: কালীপুজোয় নিম্নচাপ? উৎসবে হিমেল পরশ, কমবে তাপমাত্রা

তবে হাসপাতালের ভেতরে একশ্রেনীর দালাল চক্র কাজ করছে বলে অভিযোগ। স্ট্রেচার বা ট্রলি হাসপাতালের উপরে আটকে রেখে মোটা অংকের টাকার জন্য পেশেন্ট পার্টিকে চাপ দেওয়া হয়। তবে এধরনের ঘটনা হাসপাতাল কর্তৃপক্ষের নজরে আনবেন বলে রোগীর আত্মীয়রা জানান। তবে এই ধরনের ঘটনা যেন আর না ঘটে,  হাসপাতাল কর্তৃপক্ষের নজর দেওয়া উচিত বলে রোগীর আত্মীয়রা মনে করেন।

এই ঘটনায় জলপাইগুড়ি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এমএসভিপি ডা: কল্যাণ খাঁ জানান, ‘এধরনের ঘটনার খবর জানা নেই, তবে ট্রলি ও হুইল চেয়ারের সমস্যা থাকার কথা নয়। রোগীর তরফে অভিযোগ পেলে নিশ্চয়ই খতিয়ে দেখা হবে। তবে প্রয়োজনে সিসি ক্যামেরা দেখে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে’।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.