বিশ্বভারতীতে অবস্থান বিক্ষোভ, যৌথ আন্দোলনে বাম ছাত্র সংগঠন ও TMCP

বৃহস্পতিবার সকাল থেকে উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্বভারতী ।

Updated By: Feb 17, 2022, 04:24 PM IST
বিশ্বভারতীতে অবস্থান বিক্ষোভ, যৌথ আন্দোলনে বাম ছাত্র সংগঠন ও TMCP
নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ছাত্র রাজনীতিতে এক অন্য সমীকরণ দেখল বিশ্বভারতী (Vishwa Bharati)। হোস্টেল খুলে দেওয়ার দাবিতে যৌথভাবে আন্দোলনে নামল বিশ্বভারতীর বাম ছাত্র সংগঠন ও টিএমসিপি ছাত্র সংগঠন। দাবি না মানা পর্যন্ত আন্দোলন জারি থাকবে বলে সাফ জানিয়েছন আন্দোলনকারীরা। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা দিন কয়েক ধরেই তাদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভ প্রদর্শন করছে। মূলত ক্যাম্পাসে অফলাইন (Offline) পঠন-পাঠন শুরু হওয়ার পর থেকেই এই বিক্ষোভের সূত্রপাত।

অতীতেও উপাচার্যের বিরুদ্ধে বারবার সোচ্চার হয়েছে পড়ুয়ারা। দীর্ঘদিন ধরে এসে আন্দোলনের ছবি দেখা গিয়েছে। এমনকি আদালত পর্যন্তও গড়িয়েছে বিষয়গুলো। কিন্তু এবার এক অন্য ছবি দেখা গেল, ছাত্র-ছাত্রীদের দাবি-দাওয়াকে সামনে রেখে আন্দোলনে নামল বাম ছাত্র সংগঠনের সদস্যরা ও টিএমসিপির ছাত্র-ছাত্রীরা। 

উল্লেখ্য বিশ্বভারতীর পঠন পাঠন শুরু হলেও খোলেনি হোস্টেল। এর ফলে সমস্যায় পড়তে হচ্ছে ছাত্র-ছাত্রীদের। বাইরে প্রচুর টাকা বাড়িভাড়া নিয়ে থাকতে হচ্ছে তাদের। অনলাইনে পড়াশোনা হলেও অফলাইনে পরীক্ষার নির্দেশিকা দেওয়া হয়েছে বিশ্বভারতীর তরফে। ছাত্রদের দাবি, সিলেবাস অনলাইনে পড়িয়ে অফলাইনে পরীক্ষা নেওয়া যাবে না। এ কারণেই ছাত্র-ছাত্রীদের দাবি, হোস্টেল খুলতে হবে সঙ্গে অনলাইনে পরীক্ষার ব্যবস্থাও করতে হবে। এই দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্বভারতী ।

সকাল থেকেই প্রথমে তারা ভাষা ভবনে গিয়ে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখায়। এর পরেই বিশ্বভারতীর উপাচার্যের দফতর অর্থাৎ সেন্ট্রাল অফিসের সামনে বসে দীর্ঘক্ষণ ধরে বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা। এই আন্দোলনে কোনো দলীয় রাজনৈতিক পতাকা দেখতে না পাওয়া গেলেও, দুই রাজনৈতিক দলের সমর্থকদের এমন যৌথ উদ্যোগে বিক্ষোভের ছবি দুর্লভ।

তৃণমূলের ছাত্র সংগঠনের বিশ্বভারতীর ইউনিটের সভাপতির দাবি, এটা কোন রাজনৈতিক আন্দোলন নয়। ছাত্র-ছাত্রীদের স্বার্থেই আমাদের এই উদ্যোগ। অন্যদিকে বিশ্বভারতীর বাম ছাত্র নেতা সোমনাথ সৌ বলেন , আমরা ছাত্র-ছাত্রীদের স্বার্থে এই আন্দোলনের ডাক দিয়েছিলাম। সেখানে রাজনৈতিক রঙ ভুলে তারা অংশগ্রহণ করেছেএতে কোন রাজনৈতিক সমীকরণ নেই। শুধুমাত্র রয়েছে ছাত্র-ছাত্রীদের স্বার্থে এই আন্দোলন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)            

.