রাজপথে মানুষের ঢল, বাম বনধে সচল বাংলা

বামেদের ধর্মঘটে কলকাতা সকাল থেকেই স্বাভাবিক। চলছে সরকারি-বেসরকারি বাস। রাস্তায় নেমেছেন সাধারণ মানুষ। স্কুলের পথে পা বাড়িয়েছে ক্ষুদেরাও।

Updated By: Apr 13, 2018, 10:45 AM IST
রাজপথে মানুষের ঢল, বাম বনধে সচল বাংলা

নিজস্ব প্রতিবেদন: বামেদের ডাকা বন্ধে সাড়া দিল না বঙ্গবাসী। কলকাতা শহর এবং জেলাতে সকাল থেকেই পথে নেমেছে মানুষ। রীতিমত স্বাভাবিক জনজীবন। কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত গণ্ডগোলের খবর এলেও মোটের উপর শুক্রবারে সচল বাংলা।

বামেদের ধর্মঘটে কলকাতা সকাল থেকেই স্বাভাবিক। চলছে সরকারি-বেসরকারি বাস। রাস্তায় নেমেছেন সাধারণ মানুষ। স্কুলের পথে পা বাড়িয়েছে ক্ষুদেরাও। হাওড়া-শিয়ালদায় ট্রেন চলাচল স্বাভাবিক। দমদম বিমানবন্দরেও বিমান ওঠানামা করছে অন্যান্য দিনের মতোই। সকাল থেকেই শহরের রাস্তায় চোখে পড়ছে প্রচুর সরকারি বাস, ট্যাক্সি। রয়েছে পুলিসি ব্যবস্থাও। ধর্মঘটে সরকারি বাসের চালকদের জন্য সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে এদিন। মাথায় হেলমেট পরে বাস চালাচ্ছেন তাঁরা। আরও পড়ুন- বামেদের বনধ সফল করতে 'পরামর্শ' মুখ্যমন্ত্রী মমতার!

এদিন বনধের বিরোধিতায় দমদমে রাস্তায় নামেছেন এলাকার বিধায়ক তথা তথ্যপ্রযুক্তি মন্ত্রী ব্রাত্য বসু। দলীয় সমর্থকদের নিয়ে এলাকায় মিছিল করার পাশাপাশি বিমানবন্দরে গিয়েও পরিস্থিতির খোঁজখবর নিয়েছেন তিনি। শুক্রবার সকালে পথ চলতি নিত্যযাত্রীদের মিষ্টিমুখও করান প্রখ্যাত নাট্যকার তথা রাজ্যের এই মন্ত্রী। শুধু দমদমই নয়, মধ্য কলকাতার ধর্মতলাই হোক, কিংবা দক্ষিণের যাদবপুর সর্বত্রই জনজীবন একেবারে স্বাভাবিক।

মিষ্টি বিতরণ করছেন ব্রাত্য বসু।

তবে, বেশ কয়েক জায়গায় অবরোধ বিক্ষোভে সামিল হয়েছেন বনধ সমর্থকরা। দুর্গাপুরে বনধ সমর্থকদের সঙ্গে পুলিসের ধস্তধস্তি হয়েছে। শখানেক বনধ সমর্থককে গ্রেফতার করেছে পুলিস। বারাসতের চাঁপাডালি মোড়ে পথ অবরোধ করেন বাম সমর্থকরা। অন্যদিকে, হাওড়ার দাসনগরে মুখোমুখি পড়ে যায় বাম ও তৃণমূলের মিছিল। এর জেরে হাওড়া-আমতা রোড এলাকা উত্তপ্ত হয়ে ওঠে এবং অবরোধও হয়। আরও পড়ুন- সিপিআইএম কর্মীদের আরএসএসের ধাঁচে সংগঠন গড়ে কাজ করার পরামর্শ সূর্যকান্তের

উল্লেখ্য, পঞ্চায়েতের মনোনয়ন পর্বে হিংসার অভিযোগে শুক্রবার ছ-ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে বামেরা। সকাল ছ-টা থেকে বেলা বারোটা পর্যন্ত ধর্মঘট পালন করা হবে বলে জানায় সতেরোটি বাম দল।

প্রত্যাশিতভাবেই এই বনধের বিরোধিতা করেছে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। বনধের আগের দিন অর্থাত্ বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ ঘোষণা করেন, "কাল কোনও বনধ হচ্ছে না। নাটক হচ্ছে, নাটক বরদাস্ত করা হবে না।" শুধু এটুকু বলেই থামেননি মমতা, বরং বামেদের ধর্মঘট 'সফল করতে' রীতিমত 'পরামর্শ'ও দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "ওঁরা রাত ১২টা থেকে ভোর ৪টে পর্যন্ত বনধ করুক। মানুষ ঘুমোবে, ফলে বনধ সফল হবেই।" আরও পড়ুন- 'ট্যাবলেট এফেক্ট'! বিনা যুদ্ধে ভোটের আগেই 'বিরোধীশূন্য' বীরভূম জেলা পরিষদ

শুক্রবারের বনধ মোকাবিলায় তৈরি রয়েছে রাজ্য সরকারও। এদিন ৩,৭০০ সরকারি বাস রাস্তায় নামবে বলে জানিয়েছেন পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। রাজ্যসরকারি কর্মীদের সব ছুটি বাতিল করা হয়েছে। আরও পড়ুন- পঞ্চায়েত মামলায় বিজেপিকে ৫ লক্ষ টাকার জরিমানা হাইকোর্টের

.