Kali Puja 2023| Trikonapukur: দক্ষিণেশ্বরের আদলে তৈরি রৌপ্য সিংহাসন, ১২৫ বছর আগে পুজোর সূচনা হয় ত্রিকোণাপুকুর কালীমন্দিরে

Kali Puja 2023| Trikonapukur:বর্ধমান স্টেশন থেকে বেরিয়েই  দুপা এগোলেই এই মন্দির। ভাল নাম ত্রিকোণাপুকুর। চলতি নাম তিনকোনিয়া। এখানে যখন বাসস্ট্যান্ড ছিল তখন এলাকাটি ছিল জমজমাট।

Updated By: Nov 12, 2023, 06:22 PM IST
Kali Puja 2023| Trikonapukur: দক্ষিণেশ্বরের আদলে তৈরি রৌপ্য সিংহাসন, ১২৫ বছর আগে পুজোর সূচনা হয় ত্রিকোণাপুকুর কালীমন্দিরে

পার্থ চৌধুরী: কালীপুজোর আগেই খুলে গিয়েছে ত্রিকোণাপুকুরের কালীমন্দির। এই মন্দিরে দক্ষিণেশ্বরের আদলে বানানো হয়েছে রৌপ্য সিংহাসন। সম্পূর্ণ ভক্তদের দান থেকেই এই সিংহাসন তৈরি করা হয়েছে।এই সিংহাসনটি রত্নখচিত। সেই সিংহাসন দেখতে পুজোর আগেই ভিড় জমছে এই মন্দিরে।

আরও পড়ুন-দেবী ছিলেন বল্লাল সেনের কুলোদেবী, শুধু কালীপুজোর দিনই রাতভর খোলা কল্যাণেশ্বরী মন্দির

বর্ধমান স্টেশন থেকে বেরিয়েই  দুপা এগোলেই এই মন্দির। ভাল নাম ত্রিকোণাপুকুর। চলতি নাম তিনকোনিয়া। এখানে যখন বাসস্ট্যান্ড ছিল তখন এলাকাটি ছিল জমজমাট।  উদয় সঙ্ঘের সাথে সংশ্লিষ্ট বলে লোকে একে 'উদয় কালী'ও বলে। একশো পঁচিশ  বছর আগে থেকে এই পুজোর সূচনা হয় বলে প্রবীণরা জানিয়েছেন। ছয়ের দশক থেকে মন্দির আজকের রূপ পেতে থাকে।

এখান এখন আছে মায়ের অপরূপা মূর্তি। উদ্বোধন উপলক্ষ্যে নহবত; কালীকীর্তন সহ নানা অনুষঠানের আয়োজন ছিল। স্টেশনের কাছে হওয়ায় এখান পুজোয় অংশ নিতে ভিড় হয় প্রচুর। যাতায়াতের পথে অনেকেই প্রণাম সেরে যান।  আয়োজকদের পক্ষে বর্ধমান বইমেলার সম্পাদক ও উদয় সঙ্ঘের সহ-সভাপতি শ্যামল চক্রবর্তী জানান; ' দক্ষিণেশ্বরের আদলে রৌপ্য সিংহাসন তৈরির স্বপ্ন ছিল। সেটাই পূর্ণ হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের App, Facebook, Whatsapp Channel, X (Twitter), Youtube, Instagram পেজ-চ্যানেল)

 

.