Para Teacher: ক্লাস ফাইভের গণিত পরীক্ষায় প্যারাটিচারদের বেতন নিয়ে প্রশ্ন, তোলপাড় এলাকা

ওই পার্শ্বশিক্ষক অবশ্য বলেছেন, এটা কোনও প্রতিবাদ নয়। মানুষ যে যেভাবে নেয় নিক।

Updated By: Jul 8, 2022, 06:16 PM IST
Para Teacher: ক্লাস ফাইভের গণিত পরীক্ষায় প্যারাটিচারদের বেতন নিয়ে প্রশ্ন, তোলপাড় এলাকা

সঞ্জয় রাজবংশী: পঞ্চম শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে তুমুল বিতর্ক। কী রয়েছে ওই প্রশ্নে? সুপ্ত রাজনীতি নাকি প্রতিবাদ, তা নিয়েই তোলপাড়। বিতর্কে এক পার্শ্বশিক্ষক।

পূর্ব বর্ধমানের কালনার সমুদ্রগড় উচ্চ বিদ্যালয়ে চলছে প্রথম সেমিস্টারের পরীক্ষা। সেখানে পঞ্চম শ্রেণির গণিতের প্রশ্ন তৈরি করেছিলেন পার্শ্বশিক্ষক বংশীলাল বাগ। সেখানে একটি প্রশ্ন ছিল, একজন পার্শ্বশিক্ষক তার ৩ মাসের বেতন দিয়ে ২ মাস সংসার চালান। ওই শিক্ষকের মাসিক আয় যদি মাসিক ১২ হাজার টাকা হয় তাহলে বছরে তাকে কত টাকা ধার করতে হবে?

ওই প্রশ্ন সামনে আসতেই শুরু হয়েছে বিতর্ক। রাজনৈতিক মহলের একাংশের দাবি, দ্রব্যমূল্য বৃ্দ্ধির এই বাজারে বেতন নিয়ে প্রশ্ন তুলে পার্শ্বশিক্ষকদের দুরাবস্থার দিকে দৃষ্টি আকর্ষণ করেছেন ওই শিক্ষক। পাশাপাশি প্রতিবাদও করেছেন। কেউ কেউ অবশ্য মনে করছেন, এমন প্রশ্নপত্রের মধ্যে একটা সুপ্ত রাজনীতিও রয়েছে।

ওই পার্শ্বশিক্ষক অবশ্য বলেছেন, এটা কোনও প্রতিবাদ নয়। মানুষ যে যেভাবে নেয় নিক। আর পাঁচটা প্রশ্নের মধ্যে এটাও একটি প্রশ্ন। 

অন্যদিকে, ওই স্কুলের প্রধান শিক্ষক এনিয়ে কিছু বলতে অস্বীকার করেন। তবে ওই প্রশ্নটি নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রবল হইচই শুরু হয়েছে।

আরও পড়ুন-Petrol: দেশে আগামী ৫ বছরে বন্ধ হয়ে যাবে পেট্রলের ব্যবহার, চাঞ্চল্যকর দাবি গডকড়ীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.