Rail News: ধরা পড়বে যান্ত্রিক ত্রুটি; ট্রেন দুর্ঘটনা রুখতে এবার লাইভ মনিটারিং, চালু হল মালদহ ডিভিশনে

Rail News: ইতিমধ্যে পূর্ব রেলের মালদহ বিভাগ রোলিং ইন-এন্ড-আউট পরীক্ষার/ ট্রেনের পর্যবেক্ষণের জন্য হেলমেট ক্যামেরা মনিটরিং সিস্টেম চালু করা হয়েছে

Updated By: Sep 10, 2024, 02:33 PM IST
Rail News: ধরা পড়বে যান্ত্রিক ত্রুটি; ট্রেন দুর্ঘটনা রুখতে এবার লাইভ মনিটারিং, চালু হল মালদহ ডিভিশনে

রণজয় সিংহ: ট্রেন দুর্ঘটনা এড়াতে এবার লাইভ মনিটারিং। এই আধুনিক সিস্টেমের মাধ্যমে চলন্ত ট্রেনের যান্ত্রিক ত্রুটি ধড়া পড়বে। যাত্রীবাহী অথবা মালগাড়ি উভয় ট্রেনের ক্ষেত্রেই এই আধুনিক মনিটারিং সিস্টেম চালু করল রেল। চলন্ত ট্রেনের কোন ত্রুটি ধরা পড়লে দ্রুত ট্রেন থামিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন রেল কর্মীরা। এতে দূর্ঘটনা অনেকটাই কমে যাবে। সুরক্ষিত হবে রেল যাত্রা।

আরও পড়ুন-এটিএম ভেঙে বিপুল টাকা লুট করল বিটেক ইঞ্জিনিয়ার, জানা গেল চুরির কারণ

রেলের পক্ষ থেকে হেলমেট ক্যামেরা চালু করা হয়েছে ট্রেনের যন্ত্রাংশ মনিটারিং করার জন্য। অর্থাৎ এই হেলমেট ক্যামেরা পরে রেল কর্মীরা চলন্ত ট্রেনের যন্ত্রাংশের গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। এমনকি ক্যামেরায় রেকর্ড হবে সমস্ত কিছু। প্রয়োজনে পরে সেটি পর্যবেক্ষণ করে দেখতে পারবেন রেলকর্তারা।

ইতিমধ্যে পূর্ব রেলের মালদহ বিভাগ রোলিং ইন-এন্ড-আউট পরীক্ষার/ ট্রেনের পর্যবেক্ষণের জন্য হেলমেট ক্যামেরা মনিটরিং সিস্টেম চালু করা হয়েছে। এই উন্নত সিস্টেমটি রিয়েল-টাইম মনিটরিং করবে। চলন্ত ট্রেনের যন্ত্রাংশে কোন ত্রুটি থাকলে দ্রুত শনাক্তকরণ করতে পারবে। সাধারণত স্টেশনগুলি পার করার সময় ট্রেনের গতি কম থাকে। যখন ধীর গতিতে কোন স্টেশন পার করবে ট্রেন সেই সময় এই হেলমেট ক্যামেরাটি ব্যবহার করা হবে ট্রেনের যন্ত্রাংশ গুলির দেখভালের জন্য।

রেল কর্মীরা এই হেলমেট ক্যামেরা মাথায় পড়ে ট্রেনের চাকা, বিয়ারিং এবং অন্যান্য অংশগুলির নজরদারি করবে। আন্ডার-গিয়ার পরীক্ষার জন্য ব্যবহার করা হবে এই হেলমেট।

মালদহ ডিভিশনের ডিআরএম মণীশ কুমার গুপ্ত বলেন, ট্রেনের যন্ত্রাংশের নজরদারি চালানোর জন্য হেলমেট ক্যামেরার সাহায্যে মনিটারিং করা হবে। এই ক্যামেরার সাহায্যে মনিটরিং করার অনেকটাই সুবিধা রয়েছে। ইতিমধ্যে মালদহ ডিভিশনের এই সিস্টেম চালু করা হয়েছে। মালদহ ডিভিশন সূত্রে জানা গিয়েছে,মালদহ এবং জামালপুর স্টেশনে মোট আটটি হেলমেট ক্যামেরা দেওয়া হয়েছে। ভাগলপুর, সাহেবগঞ্জ এবং মালদহ ডিভিশনের অন্যান্য স্টেশনগুলিতে এই সিস্টেমটি প্রসারিত করার পরিকল্পনা চলছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.