Ram Navami Celebrations: রামনবমীর শোভাযাত্রায় সম্প্রীতির মনোমুগ্ধকর ছবি! রামভক্তদের 'মহব্বত কা শরবত' দিলেন সংখ্যালঘু মানুষজন...

Ram Navami Celebrations: আজ রামনবমী। আর সেই উপলক্ষে রাজ্যের দুই জায়গায় দু'রকম ছবি দেখা গেল। দুটোই সম্প্রীতির ছবি। একটি হাওড়ায়, একটি হুগলিতে। হাওড়ার পিলখানায়। হুগলির আরামবাগে।

Updated By: Apr 17, 2024, 06:44 PM IST
Ram Navami Celebrations: রামনবমীর শোভাযাত্রায় সম্প্রীতির মনোমুগ্ধকর ছবি! রামভক্তদের 'মহব্বত কা শরবত' দিলেন সংখ্যালঘু মানুষজন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ রামনবমী। আর সেই উপলক্ষে রাজ্যের দুই জায়গায় দু'রকম ছবি দেখা গেল। দুটোই সম্প্রীতির ছবি। একটি হাওড়ায়, একটি হুগলিতে। হাওড়ার পিলখানায়। হুগলির আরামবাগে। 

উত্তর হাওড়ার গোলাবাড়ি থানার অন্তর্গত পিলখানা এলাকায় দেখা গেল সম্প্রীতির বাতাবরণ। মুসলিম-অধ্যুষিত এই এলাকা দিয়ে প্রতি বছরের মতো এবারও রামনবমীর শোভাযাত্রার আয়োজন করা হয়েছিল খটিক সমাজের পক্ষ থেকে। পিলখানা মোড়ে সংখ্যালঘু ভাইবোনেরা এই শোভাযাত্রায় সামিল হবার জন্য প্রচন্ড গরম উপেক্ষা করে অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকেন। তাঁদের সঙ্গে ছিল পানীয় জল ও ঠান্ডা পানীয়।

আরও পড়ুন: West Bengal Weather Update: তাপমাত্রা আরও বাড়বে, সঙ্গে তীব্র তাপপ্রবাহ! বৃষ্টি নিয়ে বড় কী শোনাল আবহাওয়া দফতর...

দুপুর দুটো নাগাদ বর্ণাঢ্য শোভাযাত্রা আসে। অস্ত্রহাতে দেখা যায় কয়েকজন রামভক্তকে। পিলখানা মোড়ে জিটি রোডে তাঁদের গলা জড়িয়ে আলিঙ্গন করেন সংখ্যালঘু মানুষজন। ঠান্ডা পানীয় ও জল দেওয়া হয় সবাইকে। সামিল হন মহিলারাও। আবুল হাসান নামে এক ব্যক্তি জানান, এই ঠান্ডা পানীয় আসলে 'মোহব্বত কা শরবত'। তাঁরা চান, সারা দেশে সম্প্রীতি বজায় থাকুক। হিন্দু মুসলিম ভাই-ভাই। আর রামনবমীর শোভাযাত্রার আয়োজক বিবেক সোনকার জানান, সংখ্যালঘু ভাইবোনেদের আপ্যায়নে তাঁরা অভিভূত। এখানে কোনও হিংসা নেই। এই সম্প্রীতির বাতাবরণ সারাবছর অটুট থাকবে।

প্রায় একই রকম ছবি হুগলিতে। সেখানে রামনবমীর অনুষ্ঠানে যোগদান করেছিলেন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজন। আর এই প্রথম আরামবাগে রামনবমীতেএ যোগদান করলেন তাঁরা। করে বুঝিয়ে দিলেন, ধর্ম যা-ই হোক, উৎসবের আবেদন সকলের কাছে একই। সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন ঘটিয়ে আরামবাগের বুকে হওয়া এক বড়সড় শোভাযাত্রায় অংশ নিয়ে এই শান্তি ও সম্প্রীতির বার্তা দিলেন তাঁরা। 

আরামবাগের শ্রীরাম জন্মভূমি সেবাসমিতির পক্ষ থেকে এবারেও রামনবমীর শোভাযাত্রা ও পুজো অনুষ্ঠিত হল। যে-শোভাযাত্রায় এবং পুজোপাঠে যোগদান করেছিলেন বিজেপির বিধায়ক মধুসূদন বাগ, বিজেপিনেতা সুশান্ত বেরা, করসেবক  উপানন্দ মাল। তাঁর সঙ্গে যোগদান করেন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ সেখ মুজিবর রহমান-সহ অন্যান্যরাও। 

উল্লেখ্য, আরামবাগে এই সমিতির রামনবমী-উৎসব এবার ৩৫ তম বছরে পদার্পণ করল। এই উপলক্ষে আরামবাগ শহরে বের হওয়া শোভাযাত্রাটি ছিল বিশালাকার।

আরও পড়ুন: Ram Lalla ‘Surya Tilak’ on Ram Navami: রামনবমীতে রামলালার কপালে জ্যোতি! আশ্চর্য অলৌকিক 'সূর্যতিলক'...

শোভাযাত্রার পাশাপাশি ছিল হোমযজ্ঞ ও পুজোপাঠের আয়োজনও। এই উৎসবের অন্যতম আকর্ষণ ছিল মহিলা আদিবাসীদের সমবেত নৃত্য। এবং মহিলা ঢাকিদের ধামসা-মাদল নিয়ে চমকপ্রদ বাজনা। সব মিলিয়ে আরামবাগে রামনবমীর উৎসবে সমস্ত স্তরের মানুষজনের যোগদানে হতবাক হয়ে যান আরামবাগবাসীই!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.