Nadia: ইউরোপ, চিন, হংকংয়ের বিরল 'অসুখ' মিলল নদিয়ার রোগিণীর শরীরে, অস্ত্রোপচারে সাফল্য

ফ্যাসিওলা হেফাটিকা নামের এই কৃমি ভারতবর্ষে বিরল বলে দাবি করেছেন কলেজ অফ্ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালের অধ্যক্ষ ও শল্য চিকিৎসক সুবিকাশ বিশ্বাস। ২ ঘণ্টা ধরে অস্ত্রোপচার করেন ওই রোগিণীর।

Updated By: May 13, 2022, 05:23 PM IST
Nadia: ইউরোপ, চিন, হংকংয়ের বিরল 'অসুখ' মিলল নদিয়ার রোগিণীর শরীরে, অস্ত্রোপচারে সাফল্য
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : বিরল প্রজাতির কৃমি মিলল নদিয়ার এক রোগিণীর দেহে। ইউরোপ সহ চিন, হংকংয়ের মানুষের শরীরে দেখা মেলে এধরনের কৃমির। এবার ফ্যাসিওলা হেফাটিকা নামে ওই বিরল প্রজাতির ৬টি কৃমি মিলল বাংলার এক রোগিণীর দেহে। 

নদীয়ার কল্যাণী কলেজ অফ্ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালে ভর্তি এক রোগিণীর দেহে মিলেছে এই বিরল প্রজাতির কৃমি। ফ্যাসিওলা হেফাটিকা নামের এই কৃমি ভারতবর্ষে বিরল বলে দাবি করেছেন কলেজ অফ্ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালের অধ্যক্ষ ও শল্য চিকিৎসক সুবিকাশ বিশ্বাস। জানা গিয়েছে, গত বুধবার, ১১ মে পিত্তনালীর সমস্যা নিয়ে কল্যাণী কলেজ অফ্ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালে শল্য বিভাগে ভর্তি হন নদীয়ার গয়েশপুরের বাসিন্দা বছর পঁয়ত্রিশের এক রোগিণী। 

শুক্রবার তিন সদস্যের চিকিৎসক দল প্রায় ২ ঘণ্টা ধরে অস্ত্রোপচার করেন ওই রোগিণীর। Choledocho-Duodenostomy নামে অপারেশন হয় রোগিণীর। মূলত পিত্তনালীর সাথে খাদ্যনালীর যোগস্থাপন করার সময় কিছু সমস্যা দেখতে পান চিকিৎসকরা। সেই সময় ৬টি কৃমি পিত্তনালী থেকে বের করেন চিকিৎসকরা। 

চিকিৎসকের দাবি, এই ধরনের কৃমি মূলত ইউরোপ দেশগুলি সহ চিন ও হংকংয়ের বাসিন্দাদের শরীরে দেখা যায়। পশ্চিমবঙ্গ বা ভারতবর্ষে এই ধরনের কৃমি বিরল বলা যেতেই পারে। এই কৃমির ওষুধ একমাত্র ইউরোপের দেশগুলিতে পাওয়া যায়। বর্তমানে বিকল্প ওষুধের ব্যবস্থা করে রোগিণীকে দেওয়া হচ্ছে চিকিৎসার জন্য। 

আরও পড়ুন, রাজ্য বনাম কুণাল মামলা! দোষী সাব্যস্ত Kunal Ghosh

Kunal Ghosh: 'আমি পাগল নই, নাটক করিনি, আজ প্রমাণিত', স্পষ্ট কথা 'দোষী' কুণালের

ভয়ঙ্কর! মা কে খুন, বাপের বাড়ির অগোচরেই সৎকার গৃহবধূকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.