Darjeeling Zoo-তে জন্ম নিল শিশু Redpanda

এই নিয়ে রেডপান্ডার সংখ্যা দাঁড়াল ২৩টি।

Updated By: Jun 5, 2021, 10:05 PM IST
Darjeeling Zoo-তে জন্ম নিল শিশু Redpanda

নিজস্ব প্রতিবেদন: দার্জিলিং জু-তে জন্ম নিল একটি রেড পান্ডার ছানা। পশুপ্রেমীদের পক্ষে অত্যন্ত সুখের খবর। পরিবেশপ্রেমীদের কাছেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্ব পরিবেশ দিবসের আবহে এই জন্ম-সংবাদ অন্য মাত্রা বহন করছে। PNHZP-র Director রেডপান্ডার জন্মের খবরটি জানিয়েছেন।

Redpanda ক্রমশ বিরল হয়ে আসছে। IUCN Red List-য়ে এই প্রাণীটি Endangered গোত্রভুক্ত। বিশ্ব জুড়ে এদের সংখ্যা দশহাজারেরও নীচে! বাসস্থানের অভাব বা বিস্তৃত বনভূমির অঙ্গচ্ছেদন এদের সংখ্যা কমে যাওয়ার অন্যতম কারণ। এর উপর তোর রয়েছেই poaching-র সমস্যা। 

আরও পড়ুন: দলে কোনও বেসুর নেই, এক-দু'জন চলে গেলে কিছু যায় আসে না: Dilip Ghosh

ফলে, এই প্রেক্ষিতে দার্জিলিংয়ের  PADMAJA NAIDU HIMALAYAN ZOOLOGICAL PARK(PNHZP)-য়ে একটি রেড পান্ডার ছানার জন্মের খবর খুবই তাত্‍পর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। PNHZP-র  Director Dharmdeo উচ্ছ্বসিত এই খবরে। তিনিই খবরটি সরকারি ভাবে জানিয়েছেন। 

তিনি বলেছেন, তাঁরা এই খবরে অত্যন্ত  খুশি। গতকাল Redpanda-মা Prassana একটি শাবকের জন্ম দিয়েছে। এর বাবা হল Kimbu।  মা-রেডপান্ডা ও ছানা-রেডপান্ডা উভয়েই ভাল আছে। PNHZP-র তত্ত্বাবধানে চলা Topkeydara conservation breeding center-য়ে রেডপান্ডাটির জন্ম হয়েছে। এর ফলে মোট Redpanda-র সংখ্যা দাঁড়াল ২৩। 

তিনি আরও বলেন, এই Darjeeling Zoo-ই গোটা দেশে Redpanda-র ব্রিডিংয়ের 'Co-ordinator Zoo' হিসাবে কাজ করে। সেই হিসেবে এই সংবাদ PNHZP-র ক্ষেত্রেও আলাদা করে একটা তৃপ্তির পরিসর তৈরি করে দেয়। এটি বন্যপ্রাণের ক্ষেত্রে এই রাজ্যেরও অন্যতম সাফল্য।  

এখনই ছবি তুলতে গেলে মা ও ছানা রেডপান্ডার পক্ষে তা অস্বস্তির হতে পারে বলে তাঁরা এখনই ছবি দিচ্ছেন না বলেও জানিয়েছেন Dharmdeo। আপাতত তাঁরা একটি ভিডিয়ো ক্লিপ শেয়ার করছেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: সরকারি হোমে ছড়াল Covid সংক্রমণ, আক্রান্ত ২৩ কিশোর

.