সবুজসাথীর সাইকেল তৈরি হবে বাংলাতেই! নয়া শিল্পে বাড়বে কর্মসংস্থান, আশাবাদী মমতা

তবে বর্তমান করোনা পরিস্থিতিতে বন্ধ রয়েছে রাজ্যের বিভিন্ন স্কুল। তার ফলে সবুজসাথী প্রকল্পে সাইকেল বিলির কাজও থমকে রয়েছে। নবান্নে ভারচুয়াল প্রশাসনিক বৈঠকে সে প্রসঙ্গে উষ্মা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Aug 24, 2020, 10:21 PM IST
সবুজসাথীর সাইকেল তৈরি হবে বাংলাতেই! নয়া শিল্পে বাড়বে কর্মসংস্থান, আশাবাদী মমতা

নিজস্ব প্রতিবেদন: সবুজসাথীর সাইকেল বিলির সূত্র ধরেই রাজ্যে সাইকেলের কারখানা তৈরি করার কথা ভাবছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার ভার্চুয়াল বৈঠকে এমনটা জানিয়েছেন মমতা। পাশাপাশি এদিন তিনি এও জানান, যে সংস্থা বাংলায় কারখানা তৈরি করতে ইচ্ছুক, তাঁদেরই সাইকেল তৈরির বরাত দেওয়া হবে। বাংলা নতুন সংস্থার বিনিয়োগ এবং সাইকেল কারখানা তৈরির ফলে নতুন কর্মসংস্থা তৈরি হবে বলেই আশাবাদী মমতা।

আরও পড়ুন: আগামী ৫ দিন দুর্যোগের আশঙ্কা, বন্যাপ্রবণ এলাকাগুলিতে কন্ট্রোলরুম তৈরির নির্দেশ মুখ্যমন্ত্রীর

বাংলায় ছাত্রছাত্রীদের প্রতি বছরই পড়ুয়াদের সাইকেল বিলি করা হয়। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে বন্ধ রয়েছে রাজ্যের বিভিন্ন স্কুল। তার ফলে সবুজসাথী প্রকল্পে সাইকেল বিলির কাজও থমকে রয়েছে। নবান্নে ভারচুয়াল প্রশাসনিক বৈঠকে সে প্রসঙ্গে উষ্মা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্কুল বন্ধ থাকলে কোনওভাবেই সাইকেল বিলি বন্ধ রাখা যাবে না বলেই নির্দেশ দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশ, আগামী সেপ্টেম্বরের মধ্যেই চলতি বছরের বাকি থাকা সাইকেল বিতরণের কাজ শেষ করতে হবে।

এদিন প্রশাসনিক বৈঠকে একাধিক বিষয়ে আলোচনা করেন মমতা। নাম না করে কেন্দ্রের বিরুদ্ধে একের পর এক তোপও দেগেছেন তিনি। মুখ্যমন্ত্রীর কথায়, "ভাষণ ছাড়া একটা টাকাও সাহায্য করে না কেন্দ্র। কীভাবে সরকার চলছে তা কেউ জানে না।" পাশাপাশি এদিন কৃষি ক্ষেত্রে উন্নতির জন্যও বিভিন্ন দিক খতিয়ে দেখার নির্দেশ দেন তিনি।