লকডাউন! বাড়িতে বসেই ডিজিটাল ক্লাস পাবে পড়ুয়ারা, উদ‍্যোগ নিল এস‌এফ‌আই

ঠিক হয়েছে, প্রথম দিকে আপাতত স্নাতক ও স্নাতকোত্তর স্তরের আর্টস ও কমার্সের বিষয়গুলির ডিজিটাল ক্লাস হবে। কিভাবে হবে এই ডিজিটাল ক্লাস?

Reported By: মৌমিতা চক্রবর্তী | Updated By: Mar 30, 2020, 07:26 PM IST
লকডাউন! বাড়িতে বসেই ডিজিটাল ক্লাস পাবে পড়ুয়ারা, উদ‍্যোগ নিল এস‌এফ‌আই
ফাইল চিত্র

মৌমতা চক্রবর্তী: লেখাপড়ায় লকডাউন হয় নাকি? হয়না। লকডাউন হবে না শিক্ষায়। পড়ুয়াদের থমকে থাকা সিলেবাস এবার কমপ্লিট হবে বাড়িতে বসেই। বাম ছাত্র সংগঠন এস‌এফ‌আই এর উদ‍্যোগে এই অভিনব উদ‍্যোগ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনার সৌজন‍্যে গৃহবন্দী জীবন। বন্ধ সব কিছুই। কিন্তু সেমিষ্টার ,সিলেবাসের চিন্তায় বারবার‌ই ফোন আসছিল এস‌এফ‌আই নেতৃত্বের কাছে। সংগঠনের তরফ থেকে তারপর এই ডিজিটাল ক্লাসের উদ‍্যোগ নেওয়া হয়েছে।।

ঠিক হয়েছে, প্রথম দিকে আপাতত স্নাতক ও স্নাতকোত্তর স্তরের আর্টস ও কমার্সের বিষয়গুলির ডিজিটাল ক্লাস হবে। কিভাবে হবে এই ডিজিটাল ক্লাস? স্থির হয়েছে, আপাতত বিশিষ্ট অধ‍্যাপকরা তাদের নির্দিষ্ট বিষয়ের ভিডিয়ো করে পাঠাবেন ছাত্র নেতাদের কাছে। তাই আপলোড হবে এস‌এফ‌আই এর রাজ‍্যকমিটির অফিসিয়াল পেজে। একসপ্তাহ পর লাইভ ক্লাস শুরু হবে। যাতে পড়ুয়ারা তাদের প্রশ্ন উত্তরের সুবিধা পান। মঙ্গলবার থেকে এই ভিডিয়ো মিলবে এস‌এফ‌আই এর অফিসিয়াল পেজে। 

আরও পড়ুন- করোনা আতঙ্কের জেরে প্যারোলে মুক্তি দেওয়া হলো রাজ্যের ৩ হাজার বন্দিকে

এস‌এফ‌আই রাজ‍্যসম্পাদক সৃজন ভট্টাচার্য জানিয়েছেন, "শিক্ষায় তো লকডাউন হয়না। তাই থমকে থাকা সিলেবাস শেষ করতেই এই সিদ্ধান্ত। বিশ্ববিদ্যালয়গুলির নির্দিষ্ট সিলেবাস অনুযায়ী ক্লাস হবে। রাজ‍্যের পেজে মঙ্গলবার থেকে আমরা সব দেব। দশজন বিশিষ্ট অধ‍্যাপক প্রথম দফায় ক্লাস করাবেন।" ইতিমধ্যেই বর্ধমান পশ্চিম ও দুর্গাপুর এ এই উদ‍্যোগ শুরু হয়েছে। তবে রাজ‍্যের ব‍্যানারে বৃহৎ আকারে এই উদ‍্যোগ। যাদবপুর, কলকাতা, বর্ধমান, প্রেসিডেন্সির নামকরা অধ‍্যাপকরা ক্লাস নেবেন ডিজিটাল মাধ‍্যমে।