কেন্দ্রীয় বাজেটের পক্ষকাল পর GST -ক্ষোভে উত্তরবঙ্গে বনধের ডাক ব্যবসায়ীদের

বনধের জেরে বিপুল আর্থিক ক্ষতির আশঙ্কা।

Updated By: Feb 22, 2021, 09:47 PM IST
কেন্দ্রীয় বাজেটের পক্ষকাল পর GST -ক্ষোভে উত্তরবঙ্গে বনধের ডাক ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদন:  কেন্দ্রের বাজেট নিয়ে ক্ষোভ ব্যবসায়ীমহলে। GST সংক্রান্ত নিয়মে বদল-সহ একাধিক ইস্যুতে প্রতিবাদ জানিয়ে এবার উত্তরবঙ্গে ব্যবসা বন্ধের ডাক দিল ইস্টার্ন এবিসি চেম্বার অফ কমার্স নামে ব্যবসায়ীর একটি সংগঠন। ৬ টি জেলায় একযোগে বনধ পালিত হবে ২৬ ফ্রেরুয়ারি। 

বড় ব্যবসায়ীদের কোনও সমস্যা হবে না, তবে কেন্দ্রের বাজেট ছোট-মাঝারি ব্যবসায়ীদের কাছে কার্যত 'ফাঁসির দড়ি'!  অভিযোগ তেমনই। কেন? ইস্টার্ন এবিসি চেম্বার অফ কমার্সের প্রতিনিধি  সুরজিৎ পালের দাবি, GST দিয়ে পণ্য কেনার পর সংশ্লিষ্ট ব্যবসায়ী যদি রিটার্ন জমা না দেন, সেক্ষেত্রে তাঁর উপরই বাড়তি করের বোঝা চাপানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, বিভিন্ন ক্ষেত্রে জরিমানার মুখেও পড়তে হবে ব্যবসায়ীদের। এরই প্রতিবাদে ২৬ ফ্রেরুয়ারি ২২টি সংগঠন যৌথভাবে এই বনধে সামিল হচ্ছে। তবে একদিনের বনধে যে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে ব্যবসায়ীদের, তাও স্বীকার করে নিয়েছেন তিনি।

আরও পড়ুন: 'মা' প্রকল্পের পাল্টা 'মাছে ভাতে বাঙালি', বিনামূল্যে মধ্যাহ্নভোজের আয়োজন BJP-র

ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি সুরজিৎ পাল জানিয়েছেন, শুধুমাত্র শিলিগুড়ি শহরে প্রায় ৫০০ কোটি টাকা আর্থিক লোকসান হবে ব্যবসায়ীদের। তাহলে কেন এই বনধ? সুরজিতের বক্তব্য, এই বনধের মাধ্যমে ছোট ও মাঝারি ব্যবসায়ীদের বাঁচানোর জন্য সরকারকে দ্রুত পদক্ষেপ করার বার্তা দিতে চান তাঁরা। এদিক আবার ২৬ ফ্রেরুয়ারি পণ্য পরিবহণকারী গাড়ি মালিকরা আগেই বনধের ডাক দিয়েছেন। তাঁদেরকে ব্যবসা বনধেও সামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে। উল্লেখ্য, ১ ফ্রেরুয়ারি সংসদে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।