নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সংবর্ধনা জানাবে রাজ্য সরকার

যদিও কবে এই অনুষ্ঠান হবে সে বিষয়ে বিস্তারিত কোনও খবরই পাওয়া যায়নি।

Updated By: Oct 16, 2019, 12:35 PM IST
নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সংবর্ধনা জানাবে রাজ্য সরকার

নিজস্ব প্রতিবেদন: নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সম্মান জানাতে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করেছে রাজ্য সরকার। সম্প্রতি এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও কবে এই অনুষ্ঠান হবে সে বিষয়ে বিস্তারিত কোনও খবরই পাওয়া যায়নি।

আগেই অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মা নির্মলা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, চলতি মাসেই দেশে ফিরছেন অভিজিৎবাবু। দিল্লিতে তাঁর একটি বইপ্রকাশ অনুষ্ঠান রয়েছে। তারপরই একদিনের জন্য কলকাতায় আসার কথা রয়েছে তাঁর। মনে করা হচ্ছে, তখনই রাজ্য সরকারের পক্ষ থেকে তাঁকে সংবর্ধনা দেওয়া হবে। উল্লেখ্য, তাঁর লেখা  'Poor Economics: A Radical Rethinking of the Way to Fight Global Poverty' বইটির জন্য বিপুলভাবে সমাদৃত হয়েছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। এবার দিল্লিতে সেই সিরিজেরই পরবর্তী বইপ্রকাশ বলে জানা গিয়েছে তাঁর মায়ের কথায়।

কলকাতার সাউথ পয়েন্ট স্কুল ও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নোবেল জয়ের খবরে তাঁকে শুভেচ্ছা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে মুখ্যমন্ত্রী লিখেছিলেন, "অর্থনীতিতে নোবেল জয়ের জন্য অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে হার্দিক অভিনন্দন। আরেক বাঙালি দেশকে গর্বিত করলেন। আমরা উচ্ছ্বসিত।" 

মহানির্বাণ রোডের ওই গলি থেকে আজ জগৎসভায় সমাদৃত অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সচ্ছল শৈশবেও দারিদ্রের সঙ্গে পরিচয়। অভিজাত পরিবারের অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে  ভুলে যাননি তাঁদের। বরং তাঁদের জন্যই কাজ চালিয়ে গিয়েছেন। পরবর্তীতে সঙ্গী হয়েছেন স্ত্রী এস্তার ডুফলো। আর তাঁদের এই কাজকে স্বীকৃতি দিয়েছে নোবেলে কমিটি। বলার অপেক্ষা রাখে না কলকাতা তথা সমগ্র বাঙালির গর্ব তিনি।