নতুন করে কোনও পরীক্ষা হবে না রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে, UGC-র গাইডলাইনে 'না' উপাচার্য পরিষদের

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, কেন তারা UGC-র গাইডলাইন মেনে পরীক্ষা নিতে পারবে না তাও তাঁরা চিঠি দিয়ে জানাবে। 

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: Priyanka Dutta | Updated By: Jul 10, 2020, 11:41 PM IST
নতুন করে কোনও পরীক্ষা হবে না রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে, UGC-র গাইডলাইনে 'না' উপাচার্য পরিষদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: UGC-র দেওয়া নতুন গাইডলাইন ফলো করবে না রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়। শুক্রবার নিজেদের এই সিদ্ধান্তের কথাই জানালো উপাচার্য পরিষদ। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, কেন তারা UGC-র গাইডলাইন মেনে পরীক্ষা নিতে পারবে না তাও তাঁরা চিঠি দিয়ে জানাবে। 

আরও পড়ুন:  রাজ্যজুড়ে কনটেইন্টমেন জোনে জারি লকডাউন, সব জায়গায় তৎপর প্রশাসন

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে বর্তমানে যে পদ্ধতিতে মূল্যায়নের কাজ চলছে সেই নিয়মেই মূল্যায়ন চলবে। কাজেই পরীক্ষা নেওয়ার বিষয়ে ইউজিসি-র নয়া গাইডলাইন মানা হবে না। এ ছাড়াও তাদের ফলাফলও প্রায় প্রকাশের মুখেই। কাজেই নতুন করে নিয়ম বদলে পরীক্ষা নেওয়ার কোনও প্রশ্নই ওঠে না বলে সাফ জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

আরও পড়ুন:  একসঙ্গে আক্রান্ত ৪, কোচবিহারের মেখলিগঞ্জে করোনার প্রথম সংক্রমণ

বর্তমান করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষারগুলোর ভবিষ্যত কী? তা নিয়ে দ্বন্দ্ব ছিলই। সম্প্রতি কেন্দ্রের অনুমতির পর বৈঠক করে পরীক্ষার গাইডলাইন তৈরি করে UGC। জানায়, পরীক্ষা না নিয়ে চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের পাশ করানো হবে না। করোনাবিধি কঠোরভাবে মেনে পরীক্ষা নিতে হবে। 

এরপরই বিভ্রান্তি ছড়ায়। এ রাজ্যে বিশ্ববিদ্যালয়স্তরে অন্য পদ্ধতিতে মূল্যায়ণের সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছিল। রাজ্যের সুপারিশও পাঠিয়ে দেওয়া হয়েছিল বিশ্ববিদ্যালয়গুলোতে। কাজেই UGC-র নয়া গাইডলাইন মেনে রাজ্য সিদ্ধান্ত বদলাবে কিনা তা নিয়ে এদিন থেকেই শুরু হয় জল্পনা। যদিও UGC-র গাইডলাইনের পর এ বিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে ফের আলোচনা করা হবে বলেও জানিয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায়।