Malda: মালদহে সরকারি স্কুলে ক্লাসেই ছাতা মাথায় পড়ুয়ারা! কেন?

যেকোনও সময়ে দুর্ঘটনা ঘটতে পারে! পড়ুয়াদের বিক্ষোভ যে 'ন্যায়সঙ্গত' বলে মন্তব্য় করেছেন প্রধানশিক্ষক।  

Updated By: Sep 10, 2022, 08:50 PM IST
Malda: মালদহে সরকারি স্কুলে ক্লাসেই ছাতা মাথায় পড়ুয়ারা! কেন?

রণজয় সিংহ: স্কুলের ছাদ থেকে যখন-তখন চাঙড় ভেঙে পড়ে! সারাই করা হবে? শ্রেণিকক্ষে ছাতা মাথায় প্রতিবাদে শামিল পড়ুয়ারা। ঘেরাও করে রাখা হল প্রধানশিক্ষককে। দ্রুত সমস্যার সমাধানের আশ্বাস দিয়েছেন তিনি। ঘটনাস্থল, মালদহের আইহো উচ্চ বিদ্যালয়।

স্থানীয় সূত্রে খবর, মালদহের আইহো উচ্চ বিদ্যালয়ের ভবনটি দেড়শো বছরেরও বেশি পুরনো। কিন্তু রক্ষণাবেক্ষণের করা হয়নি দীর্ঘদিন। ফলে শ্রেণিকক্ষের সিলিং থেকে প্রায় ছোট-বড় ভেঙে পড়ে। এমনকী, বারান্দা-সহ স্কুল ভবনের দেওয়ার বিভিন্ন অংশে বড় বড় ফাটল দেখা দিয়েছে। স্রেফ পড়ুয়া নন, শিক্ষাকর্মী, শিক্ষিক-শিক্ষিকারাও রীতিমতো আতঙ্কিত। তাঁদের দাবি, যেকোনও সময়ে দুর্ঘটনা ঘটতে পারে।

আরও পড়ুন: Anis Khan: ধারালো অস্ত্রের কোপ, রক্তাক্ত প্রয়াত ছাত্রনেতা আনিস খানের ভাই

বিষয়টি প্রধানশিক্ষক মৌখিকভাবে জানানো হয়েছে। কিন্তু সমস্যার সমাধান হয়নি। কেন? আইহো উচ্চ বিদ্যালয় অভিজিৎ মিশ্র জানান, 'আমি এক বছর এই স্কুলের যোগ দিয়েছি। এর আগে বিষয়টি জেলাশাসক ও শিক্ষা দফতরে জানানো হয়েছিল। কিন্তু সুরাহা হয়নি। এই পরিস্থিতিতে ক্লাস করতে হয়। আমরা কর্তৃপক্ষকে জানিয়েছে। দ্রুত সুরাহা হবে'। শুধু তাই নয়, পড়ুয়াদের বিক্ষোভ যে 'ন্যায়সঙ্গত' বলে মন্তব্য় করেছেন প্রধানশিক্ষক।

এদিকে উত্তর ২৪ পরগনা খড়দহে আবার সরকারি স্কুলে ব়্যাগিংয়ের অভিযোগ ওঠেছে। কোন স্কুল? ভবনাথ ইনস্টিটিউশন ফর গার্লস। অভিভাবকদের দাবি, শ্রেণিকক্ষে জোর করে নিচু ক্লাসের পড়ুয়াদের পোশাক খুলিয়েছে উঁচু ক্লাসের পড়ুয়ারা। স্কুলে জমায়েত করে বিক্ষোভ দেখান অভিভাবকরা। মুখ কুলুপ এঁটেছে স্কুল কর্তৃপক্ষ। ঘটনার তদন্তের আশ্বাস দিয়েছেন খড়দহ পুরসভার চেয়ারম্যান নিলু সরকার। একই ঘটনা ঘটেছে মেদিনীপুর শহরের  অলিগঞ্জ ঋষি রাজনারায়ণ বালিকা বিদ্যালয়েও।  পরিবারের লোকেদের দাবি, ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ব়্যাগিং করেছে দশম শ্রেণির কয়েকজন ছাত্রী। এমনকী ছুরি নিয়েও নাকি ভয় দেখানো হয়েছে! অভিযোগ দায়ের হওয়ার পর অবশ্য নড়চড়ে বসে স্কুল কর্তৃপক্ষ। স্কুল চত্বরে বসানো হয়েছে সিসিটিভি ক্য়ামেরা।  

আরও পড়ুন: EXCLUSIVE: গরু, কয়লার পর ইডির নজরে বালি-পাথর পাচার, তদন্তের সবুজ সংকেত দিল্লির

বাদ যায়নি 'শ্লীলতাহানি'-ও!  অভিযোগ, জলপাইগুড়ির ধুপগুড়ির পূর্ব মাগুরমারী নিম্ন বুনিয়াদি স্কুলে ক্লাস নেওয়ার ছাত্রী শ্লীলতাহানি করেছেন পার্শ্বশিক্ষক।  সেই ঘটনাটি আবার দেখে ফেলে অন্য এক ছাত্রী। বাড়ি ফিরে মা-কে জানায় সে। এরপর স্কুলের গিয়ে বিক্ষোভ দেখান অভিভাবকরা। স্টাফরুমে ঢুকে অভিযুক্তকে মারধরও করা হয়। লিখিত অভিযোগ দায়েক করা হয় প্রধানশিক্ষকের কাছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.