রবীন্দ্রনাথ কালো ছিলেন বলে মা কোলে নিতেন না, BJP-র 'ইতিহাস-চর্চা'য় নয়া ব্যাখ্যা Subhash-র

বিশ্বভারতীর উপাচার্য একটি পাগল মানুষ, প্রতিক্রিয়া অনুব্রতর (Anubrata Mondal) । 

Updated By: Aug 18, 2021, 04:58 PM IST
রবীন্দ্রনাথ কালো ছিলেন বলে মা কোলে নিতেন না, BJP-র 'ইতিহাস-চর্চা'য় নয়া ব্যাখ্যা Subhash-র

নিজস্ব প্রতিবেদন: বিদ্যাসাগরের রচিত সহজপাঠ। রবীন্দ্রনাথের জন্ম বীরভূমে। বিজেপি নেতাদের এমন ইতিহাস-বিভ্রাটে নয়া সংযোজন করলেন বাঁকুড়ার সাংসদ তথা কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার (Subhas Sarkar)। বুধবার সেন্ট্রাল হলে তিনি দাবি করেন, রবীন্দ্রনাথ ঠাকুর কালো ছিলেন। তাই ছোটবেলায় কেউ কোলে নিত না।     
       
বিশ্বভারতীর অনুষ্ঠানে কবিগুরু সম্পর্কে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার (Subhas Sarkar) বলেন,'তাঁর বাড়িতে চেহারাগুলো যদি দেখা যায়, সকলের গায়ের রং ধবধবে ফর্সা ছিল। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরেরও গায়ের রং সত্যিকারের ফর্সা ছিল। ফর্সা সাধারণত দুই প্রকারের হয়। এক জন দেখবেন একদম টকটকে হলুদ। আর এক জন লোক হচ্ছে ফর্সার মধ্যে একটু লাল ভাব থাকে। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গায়ের রং দ্বিতীয় ধরনের। তাঁর মা এবং বাড়ির অনেকে রবীন্দ্রনাথ ঠাকুর কালো বলে তাঁকে কোলে নিতেন না। সেই রবীন্দ্রনাথ ঠাকুর ভারতবর্ষের হয়ে বিশ্ববিজয় করেছেন।' পক্ষান্তরে কি ঠাকুর পরিবারের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ করলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, উঠছে প্রশ্ন। 

এনিয়ে বীরভূম জেলা তৃণমূলের সভাপতি অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) প্রতিক্রিয়া,'বিশ্বভারতীর উপাচার্য একটি পাগল মানুষ। বাড়িতে তাঁকে ইনজেকশন দিতে হয়। এই পাগল উপাচার্য বিশ্বভারতীর সংস্কৃতি নষ্ট করে দিচ্ছে। এইভাবে বিশ্বভারতীর রাজনীতিকরণ দেখিনি। এবার বিশ্বভারতীর মধ্যে আমিও অনুষ্ঠান করব।'

ঠাকুর পরিবারের অন্যান্যদের তুলনায় রবীন্দ্রনাথ ফর্সা ছিলেন না। তবে গায়ের রং কালো ছিল না। অভিমত শিক্ষাবিদ পবিত্র সরকারের (Pabitra Sarkar)। তাঁর কথায়,'দিদি বলেছেন রবি আমাদের কালো ছেলে। কিন্তু তাঁর বাড়িতে সবাই ফর্সা ছিলেন, উনি একটু কম ফর্সা ছিলেন। কালো মানে কি আফ্রিকানদের মতো কালো? পরিপ্রেক্ষিত না বুঝে একটা কথা বলে দিলেন। ঠাকুরবাড়িতে কাউকে কোলে নেওয়া হত না। ওভাবে কোলে করে আদর করার প্রথা ছিল না। দাসদাসীদের কাছে থাকতেন মা একটু আদর করতেন। শিক্ষামন্ত্রীর মুখে এই কথাগুলি শুনে ভয়ঙ্কর হাসি পাচ্ছে। কাদের হাতে আমরা ক্ষমতা অর্পণ করে বসে আছি!'    

আরও পড়ুন- Kanyashree-র মঞ্চে মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে জমানো ২ হাজার টাকা দান হাওড়ার কন্যার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)