Nisith Pramanik: নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলা, হাইকোর্টের সিবিআই তদন্তের নির্দেশ খারিজ শীর্ষ আদালতের

নিশীথ প্রামাণিকের সিআইএসএফ জওয়ানদের এফআইআর নেয়নি পুলিস। রাজ্যের বিরোধী দলের কর্মীদের বিরুদ্ধে পালটা এফআইআর করেছে রাজ্য পুলিস। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, কলকাতা হাইকোর্ট মনে করেছে রাজ্য পুলিসের তদন্ত নিরপেক্ষ নয়।

Updated By: Apr 13, 2023, 05:47 PM IST
Nisith Pramanik: নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলা, হাইকোর্টের সিবিআই তদন্তের নির্দেশ খারিজ শীর্ষ আদালতের

জ্যোতির্ময় কর্মকার: নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলার ঘটনায় এখনই সিবিআই তদন্ত নয়। কলকাতা হাইকোর্টকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। রাজ্য পুলিস এই ঘটনায় কী তদন্ত এবং পদক্ষেপ করেছে তা সঠিকভাবে খতিয়ে না দেখেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। এবার সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

নিশীথ প্রামাণিকের গাড়ি এবং কনভয় এর উপর হামলার ঘটনায় কলকাতা হাইকোর্টের সিবিআই তদন্তের নির্দেশের বিরুদ্ধে শুনানি হয় সুপ্রিম কোর্টে। হাইকোর্টের সিবিআই তদন্তের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ২৫ ফেব্রুয়ারির ঘটনা নিয়ে কোচবিহারের পুলিস সুপার যে হলফনামা জমা দিয়েছিল, সেই হলফনামার একটি সুনির্দিষ্ট অংশকেই শুধু গুরুত্ব দিয়েছিল কলকাতা হাইকোর্ট। 

ঘটনার পরদিন ২৬ ফেব্রুয়ারি নিশীথ প্রামাণিকের সিআইএসএফ জওয়ানরা একটি এফআইআর করতে গিয়েছিলেন। কিন্তু তাদের সেই এফআইআর গ্রহণ করা হয়নি। বরং রাজ্যের বিরোধী দলের কর্মীদের বিরুদ্ধে পালটা এফআইআর করেছে রাজ্য পুলিস। যেখানে রাজ্যে শাসকদল আক্রান্ত বলে পুলিসের রিপোর্টে বলা হয়েছে। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, পুলিস সুপারের জমা দেওয়া হলফনামায় শুধুমাত্র এই অংশটুকুই গুরুত্ব দিয়ে দেখেছে কলকাতা হাইকোর্ট।  

এর প্রেক্ষিতেই কলকাতা হাইকোর্ট মনে করেছে রাজ্য পুলিসের তদন্ত নিরপেক্ষ নয়। কিন্তু এই হলফনামাতে অন্য অংশে পুলিস এখনও পর্যন্ত কী কী পদক্ষেপ করেছে, পুলিসের হাতে যে ঘটনার সিসিটিভি ফুটেজ আছে, ভিডিয়ো রেকর্ডিং আছে, তা খতিয়ে দেখেনি কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন, Birbhum: 'আমার ওসি খুব ভালো! আমাদের নেতৃত্বের সাথে লিয়াজো রেখে চলবেন,' তৃণমূল নেতার মন্তব্যে বিতর্ক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.