তপন দত্ত হত্যা মামলায় কলকাতা হাইকোর্টকে মান্যতা দিয়ে নিম্ন আদালতে নতুন করে শুনানির নির্দেশ সুপ্রিম কোর্টের

তপন দত্ত হত্যা মামলায় নিম্ন আদালতে নতুন করে শুনানি হবে। কলকাতা হাইকোর্টের এই নির্দেশই বহাল রাখল সুপ্রিম কোর্ট। প্রমাণের অভাবে ৫ অভিযুক্তকে বেকসুর খালাস করে দেয় নিম্ন আদালত। সেই রায় খারিজ করে ফের শুনানির নির্দেশ দেয় হাইকোর্ট।

Updated By: May 8, 2017, 10:52 PM IST
তপন দত্ত হত্যা মামলায় কলকাতা হাইকোর্টকে মান্যতা দিয়ে নিম্ন আদালতে নতুন করে শুনানির নির্দেশ সুপ্রিম কোর্টের

ওয়েব ডেস্ক: তপন দত্ত হত্যা মামলায় নিম্ন আদালতে নতুন করে শুনানি হবে। কলকাতা হাইকোর্টের এই নির্দেশই বহাল রাখল সুপ্রিম কোর্ট। প্রমাণের অভাবে ৫ অভিযুক্তকে বেকসুর খালাস করে দেয় নিম্ন আদালত। সেই রায় খারিজ করে ফের শুনানির নির্দেশ দেয় হাইকোর্ট।

তপন দত্ত। বালির জলাভূমি বাঁচাও কমিটির নেতা। দুহাজার এগারোর ৬ মে দুষ্কৃতীদের গুলিতে খুন হন তপনবাবু। তাঁর স্ত্রী অভিযোগ করেন, জলাভূমি বোজানোর বিরোধিতা করায় স্থানীয় তৃণমূল নেতাদের রোষে পড়েন তপন দত্ত। তত্‍কালীন কৃষিমন্ত্রী অরূপ রায় সহ ১৩ জনের বিরুদ্ধে এফআইআর করেন প্রতিমা দত্ত ঘটনার তদন্ত ভার নেয় সিআইডি। হাওড়া আদালতে মামলা শুরু হয়। প্রাথমিক চার্জশিটে অরূপ রায়ের নাম থাকলেও, সিআইডির সাপ্লিমেন্টরি চার্জশিটে অরূপ রায় সহ ৮ জনের নাম বাদ পড়ে। ২০১৪-র ডিসেম্বরে বাকি ৫ অভিযুক্তকে বেকসুর খালাস করে দেয় নিম্ন আদালত।

হাইকোর্টের দ্বারস্থ হন তপন দত্তের স্ত্রী প্রতিমা দত্ত। বিচারপতি দীপঙ্কর দত্তের এজলাসে মামলা চলাকালীন ডিভিশন বেঞ্চে পাল্টা মামলা দায়ের করে রাজ্য। আবেদন করা হয়, নিম্ন আদালতে বেকসুর খালাস ৫ জনের বিরুদ্ধে যেন কোনও ব্যবস্থা না নেওয়া হয়। নিম্ন আদালতের রায় খারিজ করে দেয় বিচারপতি দেবাশিস করগুপ্ত ও মমতাজ খানের ডিভিশন বেঞ্চ। আদালতের পর্যবেক্ষণ, নিম্ন আদালতের রায় ত্রুটিপূর্ণ। তা খারিজ করা হচ্ছে। নতুন করে এই মামলার শুনানি করতে হবে।

বেকসুর খালাস ৫ জন এরপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। কলকাতা হাইকোর্টের নির্দেশ খারিজের আবেদন জানান তাঁরা। সেই আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট। তপন দত্ত হত্যা মামলায় সিবিআই তদন্তের দাবিতে হাইকোর্টে পৃথক মামলা করেছেন প্রতিমা দত্ত। সেই মামলায় রায়দান আগামী ১১ মে। (আরও পড়ুন- সালিশি সভা চলাকালীনই দুপক্ষের মধ্যে সংঘর্ষে জখম কমপক্ষে ২২ জন)

.