বন সুরক্ষায় গরুমারা জঙ্গলে যোগ দিল অরল্যান্ডো , সাফল্য লিপিবদ্ধ করতে তৈরি হল সার্ভিস বুক

অরল্যান্ডো হল  বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির ১৭ মাস বয়সী এক স্নিফার ডগ।  এখন থেকে গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশনে সর্বক্ষনের একজন কর্মী হিসেবে কাজ করবে ।

Updated By: Jun 26, 2020, 02:28 PM IST
বন সুরক্ষায় গরুমারা জঙ্গলে যোগ দিল অরল্যান্ডো , সাফল্য লিপিবদ্ধ করতে  তৈরি হল সার্ভিস বুক
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: লক ডাউনের জেরে যখন সারা পৃথিবী জুড়ে চাকরি হারাচ্ছে মানুষ । ঠিক তখনই গরুমারার জঙ্গলে কাজে যোগ দিল অরল্যান্ডো। শুধু চাকরিতে যোগদান নয়। তার জন্য তৈরী হল সার্ভিস বুক। যাতে পেনশন পেতে অসুবিধে না-হয়।

*  কে এই অরল্যান্ডো ? -----

অরল্যান্ডো হল  বেলজিয়ান ম্যালিনয় প্রজাতির ১৭ মাস বয়সী এক স্নিফার ডগ।  এখন থেকে গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশনে সর্বক্ষনের একজন কর্মী হিসেবে কাজ করবে ।

* কি বিশেষত্ব আছে অরল্যান্ডোর ? ----'

গোয়ালিয়রে অবস্থিত BSF এর ডগ ট্রেনিং একাডেমি থেকে প্রানী সনাক্তকরন সংক্রান্ত ৯ মাস কঠোর প্রশিক্ষন নিয়ে অত্যন্ত সফল ভাবে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে অরল্যান্ডো। ফলে যে কোনো জিনিসের মধ্যে লুকিয়ে রাখা প্রানী দেহাংশ খুঁজতে পেতে ওস্তাদ সে ।  এছাড়া আরো বেশকিছু অন্যান্য বিশেষ প্রশিক্ষন রয়েছে অরল্যান্ডোর ।

*  জঙ্গলে অরল্যান্ডোর কাজ কি ----

৮০ বর্গকিলোমিটারের গরুমারা জাতীয় উদ্যানে রয়েছে ৫০ টির বেশি একশৃঙ্গ গন্ডার,হাতি সহ আরও অন্যান্য অনেক প্রজাতির বন্যপ্রাণী। তাদের উপর বরাবর নজর রয়েছে চোরা শিকারীদের। তার ফলে একাধিক বার গন্ডার পোচিং হয়েছে। খোয়া গেছে গন্ডারের শিং। তাই এই সমস্ত বিলুপ্ত হতে বসা বন্যপ্রানী দের বিশেষ সুরক্ষার জন্য আনা হয়েছে অরল্যান্ডোকে।

* স্নিফার ডগের সার্ভিস বুক কেন ?------
বন সুরক্ষা,রেসকিউ অপারেশন, টহলদারি সহ বিভিন্ন কাজে জঙ্গলে থাকা বনকর্মী দের পাশাপাশি বনের অন্যতম বিশ্বস্ত কর্মী হিসেবে জায়গায় ছিল পিলখানার হাতিদের। এদেরও
সার্ভিস বুক আছে । এখন থেকে হাতিদের পাশাপাশি গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশনে  সুরক্ষার দায়িত্ব সামলাবে স্নিফার ডগ  অরল্যান্ডো। তারও সার্ভিস বুক তৈরী হচ্ছে  । এই প্রসঙ্গে গরুমারা জঙ্গলের  DFO  নিশা গোস্বামী জানান  , " বন সুরক্ষা রাখার জন্য সবস্তরের কর্মীদের  পাশাপাশি বড় ভূমিকা থাকে এখানকার হাতিদের । তাদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে জঙ্গল সুরক্ষার কাজে নিয়োগ করা হয় ।
আমাদের মতো হাতিরও সার্ভিস বুক তৈরী করা হয় ।যার মধ্যে হাতিদের বিভিন্ন এচিভমেন্ট উল্লেখ থাকে। হাতির অরল্যান্ডো আমাদের সম্পদ । তাই সরকারি নিয়ম মেনেই এই স্নিফার ডগটির সার্ভিস বুক করা হয়েছে । সবার মত এই বুকে অরল্যান্ডোর কাজের খতিয়ান নথিবদ্ধ থাকবে ।"

আরও পড়ুন: 'দিঘাতে ঘুরতে আসুন সকলে', লকডাউনের মধ্যেই পর্যটন-প্রচার

*  বিশেষ প্রশিক্ষণ অরল্যান্ডোর---

অপরাধী ধরার জন্য বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এই স্নিফার ডগটি
 DFO  নিশা গোস্বামী জানান, " ট্রেনিং এর সময় একে প্রানী দেহাংশ সংক্রান্ত  বিশেষ প্রশিক্ষন দেওয়া হয়েছে। ফলে জাতীয় উদ্যানে পোচিং সংক্রান্ত ঘটনা ঘটলে অরল্যান্ডো অপরাধীকে ঠিক খুজে বের করবে।অরল্যান্ডোর প্রশিক্ষনের সাথে সাথে আমরা তাকে কাজে লাগানোর জন্য আরো দুজন বনকর্মীকে একই সাথে প্রশিক্ষন করিয়ে এনেছি। এরা অরল্যান্ডোর সাথে সারাক্ষন থাকবে।

.