আজ রাজ্য বাজেট পড়বেন মমতা বন্দ্যোপাধ্যায়, একাধিক চমকের ইঙ্গিত

  রাজনৈতিক মহলের অনুমান, আসন্ন বিধানসভা ভোটকে মাথায় রেখে এই বাজেটে কিছু জনমুখী প্রকল্প ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী। থাকতে পারে কয়েকটি চমকও। 

Updated By: Feb 5, 2021, 09:08 AM IST
আজ রাজ্য বাজেট পড়বেন মমতা বন্দ্যোপাধ্যায়, একাধিক চমকের ইঙ্গিত
অমিত মিত্র অসুস্থ। তাই বিধানসভায় বাজেট পেশ করবেন মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন:  আজ রাজ্য বাজেট। তবে অমিত মিত্র অসুস্থ। তাই বিধানসভায় বাজেট পেশ করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও এর আগে এমন নজির রয়েছে। জ্যোতি বসুও মুখ্যমন্ত্রী হিসেবে বাজেট পেশ করেছিলেন। তখন অর্থমন্ত্রী কেউ ছিলেন না। রাজনৈতিক মহলের অনুমান, আসন্ন বিধানসভা ভোটকে মাথায় রেখে এই বাজেটে কিছু জনমুখী প্রকল্প ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী। থাকতে পারে কয়েকটি চমকও। 

গরিব মানুষের দিকে তাকিয়েই যে বাজেট হবে, আলিপুরদুয়ারের সভায় তার ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী। ২০২১-২২ অর্থ বর্ষের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন তিনি। তবে বিধানসভা ভোট থাকায় ৩০ জুন পর্যন্ত খরচের অনুমোদন করিয়ে নেওয়া হবে। এ দিকে, মুখ্যমন্ত্রীর এই বাজেট ভাষণকে কেন্দ্র করে বিরোধী বাম ও কংগ্রেস শিবিরও নজির তৈরি করতে চলেছে। তারা এই ভাষণ পর্ব বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। 

তাঁদের অভিযোগ, তৃণমূল সরকারের জমানায় রেকর্ড সংখ্যক কম দিনের অধিবেশন হয়েছে। সেই সঙ্গে বিরোধীদের অধিকার প্রতি পদে খর্ব করা হয়েছে। নজির তৈরি করে এবার বাজেট অধিবেশনে রাজ্যপালের ভাষণ পর্ব বাদ দিয়েছে শাসকপক্ষ। এর ফলে সরকারের মেয়াদ শেষ হওয়ার সময়ও বিরোধীদের আলোচনার কোনও সুযোগই থাকছে না। তবে পরিষদীয় রাষ্ট্রমন্ত্রী তাপস রায় ইতিমধ্যেই বিরোধীদের মুখ্যমন্ত্রীর বাজেট ভাষণ বয়কটের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ জানিয়েছেন।  

.