'শিলচরে নিগ্রহ!' শনি-রবি রাজ্যজুড়ে কালাদিবসের ডাক তৃণমূলের, সপ্তাহান্তে ভোগান্তির আশঙ্কা

বাদ দেওয়া হয়েছে সাড়ে ১২ লাখ হিন্দুকে, শিখ সম্প্রদায়ের মানুষ, সংখ্যালঘুদের। তোপ পার্থর।

Updated By: Aug 3, 2018, 03:35 PM IST
'শিলচরে নিগ্রহ!' শনি-রবি রাজ্যজুড়ে কালাদিবসের ডাক তৃণমূলের, সপ্তাহান্তে ভোগান্তির আশঙ্কা

নিজস্ব প্রতিবেদন : শনি ও রবিবার, দুদিন রাজ্যজুড়ে কালাদিবস পালন করবে তৃণমূল কংগ্রেস। রাজ্যের প্রতিটি ব্লকে কালাদিবস পালন করা হবে। এদিন সাংবাদিক বৈঠক করে একথা জানালেন তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেছেন, একদিকে অসমে নাগরিক পঞ্জি থেকে ৪০ লাখ বাঙালির নাম বাদ, অন্যদিকে শিলচর বিমানবন্দরে অসম পুলিসের হাতে তৃণমূল জনপ্রতিনিধিদের নিগ্রহ, এই দুয়ের প্রতিবাদেই কালাদিবস পালন করবে তৃণমূল কংগ্রেস।

এদিন সাংবাদিক বৈঠক বিজেপি বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন পার্থ চট্টোপাধ্যায়। রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্যই অসমের বিজেপি সরকার একাজ করেছে বলে তোপ দাগেন তিনি। বলেন, শুধু বাঙালি নয়। অসমিয়া, বিহারের হিন্দিভাষী লোকদেরও নাগরিক পঞ্জি থেকে বাদ দেওয়া হয়েছে। বাদ দেওয়া হয়েছে সাড়ে ১২ লাখ হিন্দুকে। শিখ সম্প্রদায়ের মানুষ, সংখ্যালঘুদেরও নাগরিক পঞ্জি থেকে ছেঁটে ফেলা হয়েছে।  

সোমবারই অসমে প্রকাশিত হয়েছে জাতীয় নাগরিক পঞ্জির খসড়া। প্রায় ৩ কোটির বেশি মানুষ নাগরিক পঞ্জিতে নাম তোলার জন্য আবেদন করেছিলেন। কিন্তু নাম উঠেছে ২ কোটি মানুষের। সেই ঘটনাকে কেন্দ্র করেই ফের মাথাচাড়া দিয়ে উঠেছে বিতর্ক। ছড়িয়েছে আতঙ্ক। এই পরিস্থিতিতে চলছে শাসক-বিরোধী দোষারোপ-পাল্টা দোষারোপের পালা।

এরমধ্যেই বৃহস্পতিবার সাংসদ-বিধায়ক ও মন্ত্রী সহ তৃণমূল কংগ্রেসের ৮ সদস্যের প্রতিনিধি দল অসমে যায়। কিন্তু, শিলচর বিমানবন্দরে নামা মাত্র আটক করা হয় তৃণমূল প্রতিনিধি দলের সদস্যদের। প্রতিনিধি দলের সদস্যদের সঙ্গে ধস্তাধস্তি বেঁধে যায় পুলিসের। অভিযোগ, তৃণমূল সাসংদ অর্পিতা ঘোষ ও মমতা বালা ঠাকুর এবং বিধায়ক মহুয়া মৈত্রকে হেনস্থা করে অসম পুলিশ।

আরও পড়ুন, 'পরাধীনতার ভয়াবহ অনুভূতি টের পেলাম শিলচরে পা দেওয়া মাত্র'

পার্থ চট্টোপাধ্যায় এদিন অভিযোগ করেন, অসম পুলিসের হাতে নিগৃহীত হয়েছেন তৃণমূল জনপ্রতিনিধি দলের সদস্যরা। তাঁদের চূড়ান্ত হেনস্থা করা হয়েছে। যারপরনাই লাঞ্ছিত তাঁরা। তিনি বলেন, "দানবিক সরকার আর নেই দরকার।" আর সেকারণেই আগামী শনি ও রবিবার রাজ্যে ব্লকে ব্লকে কালাদিবস পালন করা হবে। কালো ব্যাজ পরে কালাদিবস পালন করবেন তৃণমূল কর্মী-সমর্থকরা।

পাশাপাশি এদিন নাম না করে লকেট চট্টোপাধ্যায়কে 'হঠাত্ গজিয়ে ওঠা নেতা' বলে কটাক্ষ করেন পার্থ চট্টোপাধ্যায়। উল্লেখ্য, বৃহস্পতিবার পশ্চিমবঙ্গেও এনআরসি-র দাবিতে পথে নামে বিজেপি। হাজরা মোড়ে পথ অবরোধ করা হয়। সেই প্রসঙ্গে এদিন পার্থ চট্টোপাধ্যায়ের হুঁশিয়ারি দেন, "আজ যাঁরা বাংলা এনআরসি এনআরসি করে লাফাচ্ছেন, একদিন তাঁদের এই আচরণের জন্য ঢোঁক গিলতে হবে।" আরও পড়ুন, ক্ষমতায় এলে পশ্চিমবঙ্গ থেকে অনুপ্রবেশকারীদের তাড়াবে বিজেপি, হুঙ্কার লকেটের

.