আজ বিশ্বভারতীর শতবর্ষ উদযাপনে নরেন্দ্র মোদীর ভাষণ, থাকতে পারেন মমতাও

এ ছাড়াও, ভিডিয়ো কনফারেন্সে থাকবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। উপস্থিত থাকবেন রাজ্যপাল ও অন্যান্যরা।

Updated By: Dec 24, 2020, 04:42 PM IST
আজ বিশ্বভারতীর শতবর্ষ উদযাপনে নরেন্দ্র মোদীর ভাষণ, থাকতে পারেন মমতাও
এই ছবি দুটি টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিবেদন: আজ বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস। এ বছর শতবর্ষ উৎযাপন বিশ্বভারতীতে। প্রতিবছর ৮ পৌষ প্রতিষ্ঠা দিবস পালন হয় বিশ্ববিদ্যালয়ে। সেই উপলক্ষেই আজ আজ ১১টা নাগাদ এই অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়াও, ভিডিয়ো কনফারেন্সে থাকবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত থাকবেন রাজ্যপাল ও অন্যান্যরাও।

আরও পড়ুন:  শুভেন্দুর পর রাজীব-গড়ে Shah? নতুন বছরে কলকাতায় সভা করতে পারেন PM Modi

বিশ্বভারতীর আম্রকুঞ্জে আজকের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে৷ করোনা আবহে সুরক্ষাবিধি বজায় রাখতে এই অনুষ্ঠানে সাধারণের প্রবেশ নিষেধ। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, আজ সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ে এসে পৌঁছাবেন রাজ্যপাল। ১০ থেকে ১২টা অবধি চলবে বিশ্বভারতীর অনুষ্ঠান। এরপর রতনপল্লী এলাকায় ভারততীর্থ নামে একটি নতুন মার্কেটের উদ্বোধন করবেন রাজ্যপাল। এরপর রাজ্যপাল কলকাতা বেড়িয়ে যাবেন।

আজ বিশ্বভারতীর শতবর্ষ উদযাপনে ভিডিয়ো কনফারেন্সেই ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রসঙ্গে একটি টুইটও করেছেন তিনি। 

আজ বিশ্বভারতীর অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। বিশ্বভারতীর শতবর্ষে টুইট বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও

কিছুদিন আগেই বঙ্গ সফরে এসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিশ্বভারতীতেও গিয়েছিলেন তিনি। এরপর আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেলা ১১টায় ভিডিয়ো কনফারেন্সে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে ভাষণ দেবেন। অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের রাজ্যপাল এবং কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীও উপস্থিত থাকবেন। তবে এতকিছুর মাঝেও শোনা যায়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম। যদিও গতকালই মুখ্যমন্ত্রীর কাছে আমন্ত্রণ পৌঁছেছে বলেই খবর। আজ একই অুষ্ঠানে মোদী-মমতার উপস্থিতি দেখতে কার্যত মুখিয়ে রাজনৈতিক মহল। বিশ্বভারতীর একই মঞ্চ থেকে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী কী বার্তা দেন তার দিকেই তাকিয়ে বাংলা। 

উল্লেখ্য, গতকাল থেকেই বিশ্বভারতীতে শুরু হয়েছে পৌষ উত্সব। এ দিন সকালে ছাতিমতলায় উপাসনার মাধ্যমে সূচনা হয় পৌষ উত্সবের। বৈতালিক, সানাই, উপাসনা সহ ঐতিহ্যবাহী নানা অনুষ্ঠান হয়। করোনা আবহে এবার পৌষ মেলা হচ্ছে না। ফলে খানিকটা হলেও আক্ষেপের সুর শান্তিনিকেতনবাসীদের গলায়। পৌষ উত্সবে অবশ্য খানিকটা হলেও সে ক্ষতে প্রলেপ পড়েছে। আজ বিশ্বভারতীর প্রতিষ্ঠা দিবস ও শতবর্ষ উদযাপন হবে।