করোনার জেরে মাল উদ্যানে 'ট্র্যাকলেস টয় ট্রেনে'র উদ্বোধন থমকে

এলাকাবাসীরাও উদগ্রীব পার্ক কবে খুলবে তা জানতে।

Updated By: Jul 8, 2021, 04:00 PM IST
করোনার জেরে মাল উদ্যানে  'ট্র্যাকলেস টয় ট্রেনে'র উদ্বোধন থমকে

নিজস্ব প্রতিবেদন: দূর-দূরান্ত থেকে আসা পর্যটক এবং ভ্রমণার্থীদের কাছে মাল উদ্যান বরাবরই সমাদৃত। এই উদ্যানে বহু বছর ধরেই টয় ট্রেন চালুর দাবি ছিল। উদ্যান ও কানন ( উত্তর) বিভাগ বেশ কয়েক মাস আগেই উদ্যানে টয় ট্রেন আনে। তবে এর পরেই বিধানসভা নির্বাচনে নির্ঘণ্ট ঘোষণা হয়। নির্বাচন পরবর্তী পর্বে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ে। করোনা-নিয়মবিধি জারি হয়। এর জেরেই এখনও পর্যন্ত টয় ট্রেনটি চালু করা হয়নি। 

আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রী হলেন শান্তনু, ঠাকুরবাড়িতে ডঙ্কা-বাঁশি বাজিয়ে উল্লাস ভক্তদের

উত্তরবঙ্গের অন্যতম আকর্ষণীয় স্থান মাল উদ্যান। মাল শহরে ঢোকার মুখেই উদ্যানটি পড়ে। উদ্যানে ঘোরার টিকিট ছাড়া অন্য বিনোদনমূলক ব্যবস্থার মাধ্যমে আয় করার কোনও সুযোগ এত দিন ছিল না। উদ্যান ও কানন (উত্তর) বিভাগ মাল উদ্যানের মধ্যবর্তী পাহাড়ি ঝোরায় বোটিং চালু করার চেষ্টা করেছিল। তবে সেই চেষ্টা ফলপ্রসূ হয়নি। হড়পা বান-প্রবণ ঝোরা  বরাবরই উদ্যানের কাছে আতঙ্কের। 

এবার  উদ্যান ট্র্যাকলেস টয় ট্রেন চালুর অপেক্ষায়। ইতিমধ্যে এক ধারে পেভার ব্লক দিয়ে রাস্তা তৈরি করা হয়েছে। ট্রেনের উদ্বোধন না হলেও এখন প্রতিদিন অবশ্য নিয়ম করেই ট্রেনটির যন্ত্রাংশ সচল রাখার জন্য যাত্রীশূন্য ট্রেনই এক দফা করে ঘোরানো হয়। উদ্যান ও কানন সূত্রে জানা গেছে,  পার্ক চালুর অনুমতি মিললে মাল উদ্যানে ট্রেনও চালু করে দেওয়া হবে। 

মাল শহরের ১২ নম্বর ওয়ার্ডের এক বাসিন্দা সঙ্গীতা দাস বলেন, আশা করছি মাল উদ্যানে টয় ট্রেন চালু হলেও অবশ্যই তা জনপ্রিয়তা পাবে।

শহরের উদ্যানগুলি ফুসফুসের মতো। উদ্যানে গিয়ে সকলেই বিশুদ্ধ বাতাস নিতে পারেন। বর্তমানে কারোনার  জন্য উদ্যানে ঘোরা বন্ধ। আমরাও আবেদন করছি পরিস্থিতি উপর নজর রেখে উদ্যানে ঘোরার অনুমতি প্রদান করা হোক। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: 'ভোট পরবর্তী হিংসা' পুলিসি পক্ষপাতিত্বের অভিযোগ খতিয়ে দেখতে নন্দীগ্রামে মানবাধিকার কমিশনের দল

.