ক্যানিং-এ বৃক্ষরোপণ উতসব , নিজেদের খরচে মাতলা নদীর ভাঙণরোধে এলাকার মহিলারা

সরকারি সুযোগসুবিধা নেই , ১০০দিনের কাজও সেইভাবে পাওয়া যাচ্ছে না । তাহলে কেন নিজেদের টাকা খরচ করে এই কর্মযজ্ঞ? 

Edited By: অধীর রায় | Updated By: Jul 17, 2020, 12:31 PM IST
ক্যানিং-এ বৃক্ষরোপণ উতসব , নিজেদের খরচে মাতলা নদীর ভাঙণরোধে এলাকার মহিলারা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের ক্যানিং-এ মাতলা নদীর পাড়ে বন মহোৎসব উপলক্ষে নিজের অর্থ ব্যয় করে কয়েক হাজার বিভিন্ন প্রজাতির ফল গাছের চারা রোপণ করলেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা ।সরকারি সাহায্য ছাড়াই মাতলা নদীর বিভিন্ন এলাকায় এখনও পর্যন্ত সাড়ে ৫ হাজার বিভিন্ন প্রজাতির ফল,ফুল,কাঠ জাতীয় চারাগাছ রোপণ করে বনসৃজন গড়ে তুলেছে উদ্যোগী হয়েছেন এস এইচ জি গ্রুপের প্রমিলা বাহিনীরা ।আর এই খবর ছড়িয়ে পড়তেই ক্যানিং পশ্চিম কেন্দ্রের বিধায়ক শ্যামল মন্ডল মাতলা নদীর ধারে বৃক্ষরোপণে মহিলাদের উৎসাহ দিতে এগিয়ে আসেন । বিধায়ক শ্যামল মন্ডল নিজেই মাটি খুঁড়ে বৃক্ষরোপণ করে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের পাশে দাঁড়ান।

এই বৃক্ষরোপণ অনুষ্ঠানে একরাশ ক্ষোভ উগরে দিলেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা । তাঁদের অভিযোগ , স্বনির্ভর গোষ্ঠীর সকল মহিলাদের জব কার্ড থাকা সত্বে  একাধিকবার জানিয়েও তাঁরা বিভাগীয় দফতরে ১০০ দিনের কাজ পায়নি।“ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের এই অভিযোগ পৌছায় রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ের কানে ।সেই পরিপ্রেক্ষিতে বনমন্ত্রী বলেন, স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা সরকারি সব ধরনের সুযোগ সুবিধা যাতে পান সেই ব্যাপারে তিনি উদ্যোগী হবেন ।

সরকারি সুযোগসুবিধা নেই , ১০০দিনের কাজও সেইভাবে পাওয়া যাচ্ছে না । তাহলে কেন নিজেদের টাকা খরচ করে এই কর্মযজ্ঞ?  এর উত্তরে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা বলেন , “ গত ২০ মে আমফানের তান্ডবে সুন্দরবনের বহু গাছপালা নষ্ট হয়েছে। পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে গেছে। আমরা দুটো উদ্দেশ্য নিয়ে এই বৃক্ষরোপণ করছি । প্রথমত মাতলা নদীর পাড়ে গাছ লাগিয়ে ভাঙণ প্রতিরোধ করা প্রচেষ্টা। সেইসঙ্গে মুখ্যমন্ত্রীর নির্দেশমতো এলাকা সবুজায়ান করে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে চাই ।

আরও পড়ুন: রাতে বাচ্চা নিয়ে ঘুমিয়ে পড়েছিলেন বড়রা, আচমকাই ঝলসে গেল ৫ জনের শরীর! বাড়ির ভিতরেই ভয়ঙ্কর ঘটনা

দ্বিতীয়ত  বিভিন্ন প্রজাতির ফল, ফুল, কাঠের চারা লাগিয়ে আমরা ভবিষ্যতে আমাদের আযের রাস্তার পথ তৈরি করে রাখছি ।“যে উদ্দেশ্য নিয়েই এস এইচ জি গ্রুপের প্রমিলা বাহিনীরা এই বৃক্ষরোপণ করুক না কেন , তাদের এই উদ্যোগ যথেষ্ট সাড়া ফেলেছে । যেটা তাঁদের ১০০দিনের কাজ পেতে ভীষণ সাহায্য করবে

.