১৮-তেই একুশে পা তৃণমূলের

দলের জন্মদিনে তৃণমূল কর্মীদের উদ্দেশে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্তা, "১৯৯৮ সালের ১লা জানুয়ারী তৈরী হয়েছিল তৃণমূল কংগ্রেস। দেখতে দেখতে একুশে পা আমাদের দলের। আমাদের কর্মীরাই দলের সম্পদ। আমরা দায়বদ্ধ মা, মাটি, মানুষের কাছে। সকলকে জানাই ধন্যবাদ ও শুভেচ্ছা।"। 

Updated By: Jan 1, 2018, 11:33 AM IST
১৮-তেই একুশে পা তৃণমূলের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: জানুয়ারি ১, সাল ১৯৯৮-এই দিনেই প্রতিষ্ঠিত হয়েছিল তৃণমূল কংগ্রেস। বছর ২০ পেরিয়ে যৌবনের মধ্য গগণে আরও একধাপ এগিয়ে গেল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল। দলের জন্মদিনে তৃণমূল কর্মীদের উদ্দেশে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্তা, "১৯৯৮ সালের ১লা জানুয়ারী তৈরী হয়েছিল তৃণমূল কংগ্রেস। দেখতে দেখতে একুশে পা আমাদের দলের। আমাদের কর্মীরাই দলের সম্পদ। আমরা দায়বদ্ধ মা, মাটি, মানুষের কাছে। সকলকে জানাই ধন্যবাদ ও শুভেচ্ছা।"। 

আরও পড়ুন- সোশ্যালের ময়দানে মদন, তরতরিয়ে বাড়ছে লাইক

এক নজরে তৃণমূল কংগ্রেসের ইতিহাস:

সাল ১৯৯৮, ১ জানুয়ারি: জাতীয় কংগ্রেস ভেঙে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৈরি হয়েছিল তৃণমূল কংগ্রেস।   
সাল ১৯৯৯: নির্বাচন কমিশন দ্বারা স্বীকৃতি লাভ করে তৃণমূল কংগ্রেস। ওই বছরই মমতার দলকে নির্বাচনী প্রতীক হিসেবে জোড়াফুল চিহ্ন দেয় নির্বাচন কমিশন। 
সাল ২০০৬: নন্দীগ্রামে কৃষক-চাষীদের হাত ধরে তৎকালীন বাম শাসকের বিরুদ্ধে জমি আন্দোলন সংগঠিত করে তৃণমূল। ২০০৭ সালের ১৪ মার্চ, আন্দোলনকারীদের ওপর গুলি চালায় পুলিস। মৃত্যু হয় ১৪ জনের। এরপরই নাগরিক সমাজের বৃহৎ সমর্থন আদায় করে নেয় তৃণমূল। পরবর্তীতে নন্দীগ্রামের জমি আন্দোলনের সঙ্গেই তৃণমূলকে রাজনৈতিক ভাবে শক্ত অবস্থানে এনে দেয় সিঙ্গুরের জমি আন্দোলন। 
সাল ২০০৯: বাম বিরোধী আন্দোলনের সুফলে ফুলেফেঁপে ওঠে তৃণমূল কংগ্রেসের ভোট ব্যাঙ্ক। ২০০৯ লোকসভা নির্বাচনে ১৯টি আসনে জয়ী হয়ে দেশের ষষ্ঠ সংখ্যাগরিষ্ঠ দলের সম্মান পায় তৃণমূল। 
সাল ২০১০: কলকাতা পুরসভার ভোটে ১৪১টির মধ্যে ৯৭টি আসনে জয়ী হয়ে কেএমসি-র দখল নেয় তৃণমূল কংগ্রেস।
সাল ২০১১: পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ৩৪ বছরের বাম সরকারকে উৎখাত করে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। এই বছর কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস জোট রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে ২২৭টি আসন। এদের মধ্যে তৃণমূল একাই জিতেছিল ১৮৪ আসনে। 
সাল ২০১৩: লোকসভা নির্বাচনে বিপুল জয় তৃণমূল কংগ্রেসের। লোকসভায় ৩৪টি আসনে জয়ী হয়েছে একুশে পা দেওয়া এই দল। রাজ্যসভায় তৃণমূল এখন ১২।  
সাল ২০১৬: ২৯৫টি বিধানসভা আসনে ২১১ আসনে জিতে দ্বিতীয়বারের জন্য পশ্চিমবঙ্গের মসনদে বসে তৃণমূল কংগ্রেস। দ্বিতীয়বারের জন্য 'মা-মাটি-মানুষ' সরকারের মুখ্যমন্ত্রী হন মমতা বন্দ্যোপাধ্যায়।