Gods Idol Recovered: অজয় নদ থেকে উদ্ধার 'বটুক ভৈরবের' মূর্তি, চাঞ্চল্য ছড়াল এলাকায়

Gods Idol Recovered: অজয় নদের একপাড়ে কেতুগ্রাম। অন্যপাড়ে মঙ্গলকোট। এবার কেতুগ্রামের বিল্বেশ্বর গ্রাম থেকে এক সপ্তাহের মধ্যে একটি বেলে পাথরের মূর্তি ও একটি পাথরের গৌরীপট্ট উদ্ধার হল

Updated By: Nov 20, 2023, 07:35 PM IST
Gods Idol Recovered: অজয় নদ থেকে উদ্ধার 'বটুক ভৈরবের' মূর্তি, চাঞ্চল্য ছড়াল এলাকায়

সন্দীপ ঘোষ চৌধুরী: ফের মূর্তি উদ্ধার হল অজয় নদ থেকে। এবার কেতুগ্রামের বিল্বেশ্বর গ্রামের ঘটনা। অজয় নদে মাছ ধরতে গিয়ে প্রাচীন প্রস্তরমূর্তি উদ্ধার করলেন গ্রামের এক গৃহবধূ। কয়েকদিন আগেই নদীর কিছুটা দূরে গ্রামেরই এক যুবক একটি পাথরের গৌরীপট্ট উদ্ধার করে। প্রস্তরের দেব মূর্তি ও গৌরীপট্ট গ্রামের বিল্বনাথ মন্দিরে বেলগাছের নিচে রাখা হয়েছে।

আরও পড়ুন-বাস থেকে নামতেই তরুণীকে বাইকে তুলে উধাও ২ যুবক

এক সপ্তাহের মধ্যে অজয় নদ থেকে দেবমূর্তি ও গৌরীপট্ট উদ্ধারে কেতুগ্রামের বিল্বেশ্বর গ্রামে চাঞ্চল্য ছড়িয়েছে। মন্দির কর্তৃপক্ষ মূর্তিটি শিবের প্রস্তর মূর্তি বলে দাবি করলেও গবেষকরা জানান মূর্তিটি বটুক ভৈরভের,চৌষট্টি যোগিনীর অন্যতম ভৈরব হল মূর্তি। এই মূর্তির গুরুত্ব হিন্দু তন্ত্রশাস্ত্রে অপরিসীম। কাটোয়া মহকুমা এলাকায় অজয় নদের গর্ভ থেকে প্রায়ই মূর্তি উদ্ধারের ঘটনা ঘটে।

অজয় নদের একপাড়ে কেতুগ্রাম। অন্যপাড়ে মঙ্গলকোট। এবার কেতুগ্রামের বিল্বেশ্বর গ্রাম থেকে এক সপ্তাহের মধ্যে একটি বেলে পাথরের মূর্তি ও একটি পাথরের গৌরীপট্ট উদ্ধার হল। বুধবার গ্রামের গৃহবধূ শুভঙ্করী মাঝি মাছ ধরতে গিয়ে নদীর ঘাটে একটি পাথরের মূর্তি দেখতে পান। পরে গ্রামবাসীদের উপস্থিতিতে বেলে পাথরের শিবমূর্তিটি উদ্ধার করে মন্দির চত্বরে বেল গাছের নিচে রাখা হয়।

দুদিন পর নদীর কিছুটা দূরে বরুণ পাল নামে এক যুবক স্নান করতে গিয়ে একটি পাথরের গৌরীপট্ট পান। শিবলিঙ্গের কোন সন্ধান না পেয়ে গৌরীপট্টের ঠাঁই হয় বেলগাছের নিচে। এর আগেও কয়েক বছর আগে অজয় নদের গর্ভ থেকে বিষ্ণুমূর্তি উদ্ধার হয়েছিল। গ্রামবাসীদের দাবি বার বার নদী থেকে মূর্তি উদ্ধার হয় তার কারণ এই বিল্বেশ্বর গ্রাম খুবই সমৃদ্ধ পূণ্যভূমি। আবার অনেকের দাবি গ্রাম খুবই সমৃদ্ধ, অনেক মন্দির ছিল এখানে বন্যাপ্রবন এলাকা হওয়ায় বিল্বেশ্বর গ্রামের বাড়ি-ঘর জলে ভেসে গিয়েছিল। নদীতে বালি তোলার ফলে এখন সেই সব মূর্তির দেখা মিলছে।

বিল্বেশ্বর মন্দির কমিটির কর্তা উজ্জ্বল দেওয়াসিন বলেন, নদী থেকে ২টি মূর্তি পাওয়া গিয়েছে। একটি অর্ধেক কালী মূর্তি। মাছ ধরতে গিয়ে সেটি তুলে এনেছে শুভঙ্করী মাঝি। অন্যটি হল গৌরীপট্ট। স্নান করতে গিয়ে সেটি পেয়েছে বরুণ পাল। কী পাছর তা বলতে পারব না। তার ওইসব মূর্তি এনে বিল্লনাথ মন্দিরে দিয়ে গিয়েছে। মূর্তিগুলো এখন এখানেই থাকবে। কেউ যদি সাহায্য করে তাহলে কোনও মন্দিরও হয়ে যেতে পারে। বছর চারেক আগে এখানে একটি শিব মূর্তি ও একটি নারায়ণ মূর্তি পাওয়া গিয়েছিল। শিবমূর্তিটি মন্দিরেই রয়েছে। নারায়ণের মূর্তিটি একজনের বাড়িতে রয়েছে। সেটাও অজয় নদ থেকে পাওয়া গিয়েছিল।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.